ফুটবল বিশ্বকাপ দুই বছর পর পর আয়োজনের মত

Looks like you've blocked notifications!

বিশ্বকাপ ফুটবল প্রতি দুই বছর পর পর আয়োজনের পক্ষে মত দিয়েছেন আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার। ফরাসি স্পোর্টস দৈনিক এল ইকুয়েপে প্রকাশিত এক সাক্ষাৎকারে ওয়েঙ্গার এই মত দিয়েছেন।

বর্তমানে ফিফার ডেভেলপমেন্ট কমিটির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন ওয়েঙ্গার। এ সম্পর্কে তিনি বলেন, ‘প্রতি বছর বাছাইপর্ব শেষে বিশ্বকাপ কিংবা কন্টিনেন্টাল যেকোনো বড় মৌসুম অনুষ্ঠিত হতে পারে। দুটি বাছাই পর্ব উইন্ডোর মাঝে খেলোয়াড়রা সারা বছর ক্লাবে থাকার সুযোগ পাবে। তাই ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল ক্যালেন্ডারের মধ্যে সংঘর্ষটা কম হবে। একই সঙ্গে খেলোয়াড়দের বারবার যাতায়াতের অসুবিধার বিষয়টিও সমাধান করা যাবে।’

ওয়েঙ্গারের মতে, বছরের একটি সময় শুধু অক্টোবরে আন্তর্জাতিক উইন্ডো খোলা রাখা যেতে পারে। আর এ সময়ে খুব বেশি ম্যাচ যাতে খেলতে না হয় সেদিকেও নজর রাখতে হবে।

২০২৬ সালে উত্তর আমেরিকা ও মেক্সিকোতে বিশ্বকাপের দুই বছর পর ২০২৮ সালের জন্য ওয়েঙ্গার নতুন এই প্রস্তাব দিয়েছেন। খুব দ্রুতই ফিফা এ বিষয়ে কাজ শুরু করবে বলে জানা গেছে। ওয়েঙ্গার এ সম্পর্কে বলেন, ‘এর মাধ্যমে খেলোয়াড়দের খুব বেশি ম্যাচ খেলতে  হবে না। বাছাই পর্বের শেষ পর্যায়ের পর অন্তত ২৫ দিনের বিশ্রাম পাবে তারা। এটি শুধু পুরুষ ফুটবলের জন্য। নারী ও যুব ফুটবলেও এই ধরনের প্রকল্প বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।’

ফুটবল বিশ্বকাপ দুই বছর পর পর আয়োজনের পক্ষে ইতিবাচক সাড়া দিয়েছে আফ্রিকা মহাদেশ। বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা- দক্ষিণ এশিয়ার এই চার দলও দুই বছর পর পর বিশ্বকাপের পক্ষে।  

চারটি দেশের ফুটবল সংস্থার সভাপতিদের সই করা চিঠিতে বিশ্বকাপ দুই বছর পর আয়োজনের পক্ষে মত দিয়েছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন, অ্যাসোসিয়েশন অব মালদ্বীপের সভাপতি বাসাম আদেল জলিল, অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি কারমা তিসেরাং শেরপা ও ফুটবল ফেডারেশন অব শ্রীলঙ্কার সভাপতি জাসওয়ার উমর।