ফ্রেঞ্চ ওপেন থেকে সরে দাঁড়ালেন রাফায়েল নাদাল

Looks like you've blocked notifications!
রাফায়েল নাদাল। ছবি : এএফপি

চোট যেন কিছুতেই পিছু ছাড়ছে না স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদালের। সম্প্রতি চোটের কারণে ইন্ডিয়ান ওয়েলস, মায়ামি মাস্টার্স, রোম মার্স্টাস, মাদ্রিদ ওপেনসহ বেশ কয়েকটি টুর্নামেন্টে খেলেননি নাদাল। এবার ফ্রেঞ্চ ওপেন থেকেও নিজের নাম প্রত্যাহার করলেন ৩৪ বছর বয়সী এই তারকা।

আজ বৃহস্পতিবার (১৮ মে) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, রেকর্ড ১৪ বারের ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলেন, ২২ মে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে খেলছেন না তিনি। দীর্ঘ ১৯ বছর পর ক্লে-কোর্টে দেখা যাবে না নাদালকে। ২০০৫ সালে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম হিসেবে ফ্রেঞ্চ ওপেন জিতেছিলেন নাদাল।

অস্ট্রেলিয়ান ওপেনে দ্বিতীয় রাউন্ডে থমকে গিয়েছিল নাদালের যাত্রা। ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে হার মানতে হয়েছিল তাকে। চোট যে তার স্বাভাবিক খেলার পথে বাধা তৈরি করছে, তার প্রমাণ আগেই মিলেছিল। স্প্যানিশ তারকা সেই সময়ে ভেবেছিলেন, পুরোপুরি সুস্থ হতে তার হয়তো মাস দুয়েক সময় লাগবে। কিন্তু, ফরাসি ওপেনের আগেও চোট সমস্যা কাটিয়ে উঠতে পারেননি নাদাল।

নাদাল সংবাদ সম্মেলনে বলেন, ‘গত চার মাস খুব কঠিন গিয়েছে আমার জন্য। রোলাঁ গারোতে নামা আমার পক্ষে সম্ভব নয়। অনেক সমস্যা ছিল। শারীরিক কারণে থামতে হয়েছিল আমাকে। অল্প সময়ের জন্য থামার সিদ্ধান্ত নিয়েছিলাম। হয়তো দেড় মাস বা চার মাস। একরকম বলব, আরেক রকম করতে চাই না। পেশাদার ট্যুরে পরের বছরটাই আমার শেষ।’

চোট থেকে সেরে উঠলেও সব টুর্নামেন্টে খেলতে চান না নাদাল। ২০২৪ সাল পর্যন্ত কেন খেলতে চান, সেটা বোঝা যায় সংবাদ সম্মেলনে তার একটি কথায়, ‘আমার কাছে যে টুর্নামেন্টগুলো গুরুত্বপূর্ণ, আমি শুধু সেগুলোতেই খেলতে চাই। আমি অলিম্পিকে খেলতে চাই।’