‘বক্সিং ডে’ টেস্ট দিয়ে সিরিজ শুরু করছে ভারত ও দক্ষিণ আফ্রিকা

Looks like you've blocked notifications!
ভারত ও দক্ষিণ আফ্রিকার লড়াই। ছবি : সংগৃহীত

আগামীকাল থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ২৬ ডিসেম্বর শুরু হতে যাওয়া টেস্টটি ‘বক্সিং ডে’ হিসেবে বিবেচিত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে প্রথমবার খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা। এবারের আসরে সাতটি ম্যাচ খেলে ফেলেছে ভারত।

আগামীকাল রোববার বাংলাদেশ সময় বেলা ২টায় শুরু হবে ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনের পর থেকে দক্ষিণ আফ্রিকাতে ‘বক্সিং ডে’ টেস্টে হয় নিয়মিত। ১৯৯২ সালে পোর্ট এলিজাবেথে হয়েছিল প্রথম ‘বক্সিং ডে’ টেস্ট।

পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসর শেষ করেছিল দক্ষিণ আফ্রিকা। ৫টি সিরিজ খেলে ২টিতে জয় পেয়েছিল তারা।

এ বছরের জুনে সর্বশেষ টেস্ট খেলে দক্ষিণ আফ্রিকা, যেটি ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের সিরিজ। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায়, সংক্ষিপ্ত ভার্সনের দিকেই বেশি মনোযোগ ছিল তাদের। বিশ্বকাপকে সামনে রেখে ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল তারা। এছাড়া ৩ ম্যাচের দুটি সিরিজও খেলেছিল প্রোটিয়ারা। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে উঠতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপের পর গেল মাসে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল তাদের। প্রথম ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার পর, করোনার নতুন ধরণ ওমিক্রনের প্রভাবে সিরিজটি বাতিল করা হয়।

এবার ভারতের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে ভালো করার ব্যাপারে আশাবাদী প্রোটিয়ারা। ঘরের মাঠে ভারতের কাছে কখনো টেস্ট সিরিজ হারেনি দক্ষিণ আফ্রিকা। সেই ধারাটাই অব্যাহত রাখতে চায় প্রোটিয়ারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি সিরিজই জিতেছে ভারত।

টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে ৩ জয়, এক হার ও ২ ড্রতে ৪২ পয়েন্ট নিয়ে টেবিলে চতুর্থ স্থানে ভারত।