বাফুফে নির্বাচন : ভোটগ্রহণ শুরু

Looks like you've blocked notifications!
বাফুফে নির্বাচনে টানা চতুর্থবার সভাপতি পদে লড়ছেন কাজী সালাউদ্দিন। ছবি : সংগৃহীত

কয়েক দিন ধরে ফুটবলভক্তদের আলোচনার কেন্দ্রে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নির্বাচন। তবে আজ শনিবার সব আলোচনার অবসান হতে যাচ্ছে। বাফুফে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুর ১২টার এজিএম শেষ হয়। এর পর ২টার দিকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এরই মধ্যে এজিএম শেষে প্রার্থী ও কাউন্সিলররা লাঞ্চ বিরতি নেন। এই ফাঁকে সম্মিলিত পরিষদের সহসভাপতি প্রার্থী ইমরুল হাসান এনটিভি অনলাইনকে বলেন, ‘এজিএম খুব ভালোভাবে শেষ হয়েছে। এজিএমে যা কিছু উপস্থাপিত হয়েছে, সবকিছু পাস হয়েছে। এবারের এজিএম খুব সুন্দরভাবে শেষ হয়েছে। গত বছরের বাজেট ও এই বছরের বাজেটের বিষয়টি উপস্থাপিত হয়েছে। সবকিছু ঠিকঠাকভাবে হয়েছে। এবার সুষ্ঠুভাবে ভোটগ্রহণের অপেক্ষা।’

এই নির্বাচনে সভাপতি, সিনিয়র সহসভাপতি, সহসভাপতি ও সদস্যসহ মোট ২১টি পদের জন্য মনোনয়নপত্র তুলেছেন ৪৭ প্রার্থী। আগামী চার বছরের জন্য ১৩৯ কাউন্সিলর ভোটের মাধ্যমে তাঁদের নির্বাচিত প্রতিনিধি ঠিক করবেন।

নির্বাচনে কাজী সালাউদ্দিনের সম্মিলিত পরিষদের বিপক্ষে লড়বে শেখ মোহাম্মদ আসলামের নেতৃত্বে থাকা সমন্বয় পরিষদ। তবে সম্মিলিত পরিষদের ২১ সদস্যের বিপরীতে ১৯ সদস্য দিয়েছে সমন্বয় পরিষদ। সভাপতি ও এক সহসভাপতি পদে প্রার্থী দিতে পারেনি সমন্বয় পরিষদ।

সভাপতি পদে সালাউদ্দিনের বিপক্ষে এককভাবে লড়বেন শফিকুল ইসলাম মানিক। একই পদে লড়াই করবেন গত ১২ বছর বাফুফের সহসভাপতির দায়িত্ব পালন করা বাদল রায়।

করোনাভাইরাসের প্রভাবে বাফুফে নির্বাচনে থাকতে পারছেন না ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কোনো প্রতিনিধি। তবে ভিডিও বার্তায় শুভকামনা জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

এ ছাড়া নির্বাচন পর্যবেক্ষণের জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) যুগ্ম সচিব তৌহিদুর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি মনিটরিং সেল গঠন করা হয়। নির্বাচন সুষ্ঠুভাবে হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ করবে এই সেল। এ ছাড়া বর্তমান পরিস্থিতিতে নির্বাচনী কেন্দ্রে মানতে হবে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা।