বার্সাকে চোখ রাঙাচ্ছে ৫২ বছরের পুরোনো স্মৃতি

Looks like you've blocked notifications!
বার্সেলোনার ঘরের মাঠের দর্শকরা। ছবি : বার্সেলোনা ওয়েবসাইট

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে চার ম্যাচ শেষে চার পয়েন্ট। সর্বশেষ ম্যাচটাও ড্র। ন্যু-ক্যাম্পেই বার্সেলোনার কঠিন পরীক্ষা নিয়েছে ইন্টার মিলান। গত রাতের ড্রতে অনেকটা শেষ হয়ে গেলো বার্সার পরের পর্বে যাওয়ার সম্ভাবনা।

সি গ্রুপে ৪ ম্যাচে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। গত রাতে ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে ৪-২ গোলের জয় পায় বাভারিয়ানরা। ২ জয় ও ১ ড্র মিলিয়ে ইন্টারের পয়েন্ট ৭। ১ টি করে জয় ও ড্রতে বার্সার ৪ পয়েন্ট।

হাতে আছে আর দুটি করে ম্যাচ। ২ ম্যাচের একটি জিতলেই পরের পর্ব নিশ্চিত হবে ইন্টারের। সেক্ষেত্রে প্লাজেন ও বায়ার্নের সঙ্গে ম্যাচ দুটো জিতলেও লাভ হবে না বার্সেলোনার।

ইন্টার কি হারবে দুই ম্যাচেই? সেই সম্ভাবনা কম। বায়ার্ন পরীক্ষা নিলেও প্লাজেন বাঁধা টপকানো কঠিন হবে না। বার্সার বেলায়ও একই ব্যাপার। বায়ার্নকে হারানো প্রায় অসম্ভব, রইলো বাকি ১ ম্যাচ। সেটি জিতলেও বাদ পড়ে যাবে। জায়গা হবে ইউরোপা লিগে।

ইন্টার মিলান এক ম্যাচ জিতলেই গত বছরের পর এবারও ইউরোপায় যেতে হবে বার্সাকে, যা ভীষণ লজ্জাজনক। ১৯৭০ সালে পর পর দুইবার ইউরোপায় অবনমন হয় বার্সার, প্রায় ৫২ বছর পর এমন ভুলে যাওয়া স্মৃতি ফের চোখ রাঙাছে কাতালানদের।

এরই মধ্যে নিজেদের ব্যর্থতার জন্য ভক্ত-সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ। জাভি বলেছে, ‘আমরা ভেবেছিলাম এবার আর ভুল হবে না। কিন্তু ব্যর্থ হলাম। ভুলের পুনরাবৃত্তি ঘটলো। সবার কাছে আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করছি।’

বার্সার মতো ক্লাবের এমন অধঃপতনে কী আর ক্ষমা চেয়ে প্রলেপ দেওয়া যায়!