বিশ্বকাপের বাছাইপর্ব স্থগিত করল আইসিসি

Looks like you've blocked notifications!

সারা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে করোনাভাইরাস। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃতের সংখ্যাও। করোনার কবলে একে একে বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের সব টুর্নামেন্ট। এর ধাক্কা লেগেছে ক্রিকেটেও। টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব স্থগিত করেছে আইসিসি। শুধু তাই নয়, আইসিসি জুন পর্যন্ত সব আন্তর্জাতিক টুর্নামেন্ট স্থগিত করেছে।

আগামী ৩০ জুনের মধ্যে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের যে ম্যাচগুলো হওয়ার কথা ছিল, তা স্থগিত ঘোষণা  করেছে আইসিসি। দুটি আসরই ভারতে হওয়া কথা।

আইসিসির হেড অব ইভেন্টস ক্রিস টেটলি এ ব্যাপারে বলেন বলেছেন, ‘বিশ্বব্যাপী উদ্বেগ উৎকণ্ঠায় সব দেশের সরকারগুলো চলাচলের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে। তাই আইসিসি জুনের শেষ পর্যন্ত সব আন্তর্জাতিক টুর্নামেন্ট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।’

এতে আইসিসির আটটি টুর্নামেন্ট স্থগিত হয়েছে। ম্যাচগুলো হবে পরবর্তীতে তা জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে আইসিসি।

এদিকে চাপের মুখে টোকিও অলিম্পিক গেমস স্থগিত করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। গত সোমবার আইওসি এই সিদ্ধান্ত নেয়।

আগামী ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল অলিম্পিক গেমস। করোনাভাইরাস আতঙ্কে গেমস স্থগিত করার আবেদন জানিয়েছিল একাধিক দেশ। কানাডা জানিয়ে দেয়, তারা দল পাঠাবে না। তাই চাপের মুখে গেমস স্থগিত করা হয়।

অলিম্পিক গেমস আগামী বছর (২০২১ সাল) আয়োজন হতে পারে। তবে পরবর্তী পদক্ষেপ আইওসির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

মারণ ভাইরাসের ব্যাপক প্রভাব পড়েছে ইউরোপজুড়ে। ইপিএল, লা লিগা, লিগ ওয়ান, সিরি-আসহ ইউরোপের শীর্ষস্থানীয় পাঁচ ঘরোয়া লিগই বন্ধ হয়ে গেছে। স্থগিত হয়ে গেছে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগও। চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগের ফাইনাল অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয় উয়েফা।