বিশ্বকাপে ভারতের ভিসা পাওয়া নিয়ে উদ্বিগ্ন পাকিস্তান

Looks like you've blocked notifications!
ইংল্যান্ড বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ছবি : সংগৃহীত

ভারত-পাকিস্তান দ্বৈরথ মানেই অন্যরকম উত্তেজনা। অবশ্য আইসিসির কোনো টুর্নামেন্ট ছাড়া খুব একটা দেখা যায় না দুই দলের লড়াই। রাজনৈতিক ইস্যুতে দুই সম্পর্ক এমন হয়ে উঠেছে তাতে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভারতের ভিসা পাওয়া নিয়ে উদ্বিগ্ন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

তাই বিশ্বকাপে অংশগ্রহণের জন্য আইসিসির কাছ থেকে ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান। এর জন্য আগামী ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে পিসিবি।

নভেল করোনাভাইরাসের কারণে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে গেছে। আইসিসির নতুন সূচি অনুযায়ী ২০২১ সালে ভারতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। পরের বছর একই সময়ে অস্ট্রেলিয়াতেও হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

কিন্তু বর্তমানে ভারত-পাকিস্তানের যা সম্পর্ক তাতে পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা জটিলতা দেখা দিতে পারে। এই সমস্যার সমাধানের জন্য আইসিসির দ্বারস্থ হয়েছে পিসিবি। এমনটাই জানিয়েছেন পিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াসিম খান।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে ওয়াসিম বলেন, “এটা আইসিসির বিষয়। আমাদের উদ্বেগের কথা আলোচনা করেছি। ‘হোস্ট এগ্রিমেন্ট’-এ পরিষ্কার বলা আছে, স্বাগতিক দেশকে (ভারত) টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে আসা দলগুলোর জন্য ভিসা এবং থাকার ব্যবস্থা করতে হবে, পাকিস্তান সেই দলগুলোর একটি। এ ব্যাপারে আমাদের খেলোয়াড়দের ভিসা পাওয়ার বিষয়ে আইসিসি থেকে আমরা আশ্বাস চেয়েছি। বিসিসিআইয়ের সঙ্গে এ নিয়ে আলোচনা করছে আইসিসি। কারণ নির্দেশনা ও নিশ্চিত করার বিষয়টি ভারতের সরকার থেকে আসতে হবে।’

এর আগে ভারতের ভিসা পাওয়া নিয়ে জটিলতায় পড়েছেন পাকিস্তানি অ্যাথলেটরা। গত বছর দিল্লিতে শ্যুটিং বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তানি অ্যাথলেটদের ভিসা দেয়নি ভারত। এজন্য আরো চিন্তায় পড়েছে দেশটির ক্রিকেট বোর্ড।