বিশ্বকাপ থেকে ফিরেই সেঞ্চুরি হাঁকালেন তামিম

Looks like you've blocked notifications!

কদিন আগেই বিশ্বকাপ জিতে দেশে ফিরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ফেরার পর মাঠে নেমেই সেঞ্চুরি হাঁকালেন যুব বিশ্বকাপ দলের সদস্য তানজিদ হাসান তামিম। আজ বুধবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেন তরুণ এই ব্যাটসম্যান। তাঁর ব্যাটে চড়ে জয়ের পথে হাঁটছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশ।

এর আগে ব্যাট হাতে প্রস্তুতি ম্যাচের ফায়দা ভালোভাবেই তুলে নিয়েছে জিম্বাবুয়ে। বিকেএসপিতে গতকাল মঙ্গলবার আগে ব্যাট করে উইকেট হারালেও রানের গতি ধরে রেখেছিল সফরকারীরা। সাত উইকেটে ২৯১ রান করে সংগ্রহ করে প্রথম দিনের প্রস্তুতি সারে জিম্বাবুয়ে।

আজ বুধবার দিনের শুরুতে বল হাতেও দাপট দেখিয়েছে জিম্বাবুয়ে। সফরকারী দলের পেসারদের গতিতে ভুগেছেন আকবর-ইমনরা। ব্যাট করতে নেমে ১২৮ রান তুলতেই পাঁচ উইকেট হারায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশ।

তবে দ্রুত উইকেট হারানোর পর বিসিবি একাদশের হাল ধরেন তানজিদ হাসান তামিম ও অধিনায়ক আল-আমিন জুনিয়র। এই জুটিতে দারুণ ছন্দে ছুটছে বিসিবি একাদশ। এর মধ্যে মাত্র ৪০ বলে ব্যক্তিগত হাফসেঞ্চুরি তুলে নেন জুনিয়র তামিম। এরপর তুলে নেন সেঞ্চুরি। দারুণ ব্যাট করছেন আল-আমিনও। ১২৮ রানে ৫ উইকেট হারানোর পর দলকে  দুইশর ঘরে নিয়ে যান তামিম ও আল-আমিন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১২ রানে অপরাজিত ছিলেন তামিম এবং আল-আমিন জুনিয়র ছিলেন ৯২ রানে অপরাজিত। জয়ের জন্য আর মাত্র ২২ রান দরকার বিসিবি একাদশের।

এর আগে আজ সকালে বিসিবি একাদশকে ব্যাটিংয়ে পাঠিয়েই চেপে ধরেছেন জিম্বাবুয়ের পেসাররা। তিন পেসার কার্ল মুম্বা, চার্লটন শুমা ও আইনশলে দারুণ বল করছেন। তাতে প্রথম ঘণ্টাতেই মোহাম্মদ নাঈম, মাহমুদুল হাসান ও শাহাদাত হোসেনের উইকেট হারায় বিসিবি একাদশ। এরপর আরো দুই উইকেট হারিয়ে লাঞ্চ বিরতিতে যায় স্বাগতিকরা।

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে একমাত্র টেস্টে বাংলাদেশের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। মূল লড়াইয়ের আগে গতকাল বিসিবি একাদশের মুখোমুখি হয়েছে সফরকারীরা।

বিসিবি একাদশকে নেতৃত্ব দিচ্ছেন আল-আমিন (জুনিয়র)। এ ছাড়া এই দলে লাল-সবুজের হয়ে খেলছেন দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ দলের ছয়জন ক্রিকেটার। বিকেএসপির ৩ নম্বর মাঠে ম্যাচটি শুরু হয়েছে গতকাল সকাল ৯টায়। দুই দলই ১৩ জন করে খেলাতে পারবে এই ম্যাচে। সফরকারী দল হিসেবে আগে ব্যাট করার সুযোগ পেয়েছে জিম্বাবুয়ে।

যুব দলের ক্রিকেটাররা হলেন—অধিনায়ক আকবর আলী, পারভেজ হোসেন ইমন, শরীফুল ইসলাম, শাহাদাত হোসেন, মাহমুদুল হাসান জয় ও তানজিদ হাসান তামিম। তাঁদের মধ্যে একমাত্র শরীফুলের বিসিবি ‘এ’ দলের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে। তবে বিসিবি একাদশের স্কোয়াডে জাতীয় দলের কোনো ক্রিকেটার নেই। কারণ বেশিরভাগ খেলোয়াড়ই বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) নিয়ে ব্যস্ত। প্রস্তুতি ম্যাচ সামনে রেখে বিসিবি একাদশ ঘোষণা করা হয়। সেইসঙ্গে প্রথম টেস্টের জন্য জাতীয় দলও ঘোষণা করা হয়।

এবারের বাংলাদেশ সফরে তিনটি ওয়ানডে, দুটি টি-টোয়েন্টি ও একটি টেস্ট খেলবে জিম্বাবুয়ে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ২২ ফেব্রুয়ারি শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট। এরপর সিলেটে তিনটি ওয়ানডে খেলবে জিম্বাবুয়ে। ম্যাচগুলো হবে যথাক্রমে ১, ৩ ও ৬ মার্চ।

ওয়ানডে শেষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। মিরপুরে ৯ ও ১১ মার্চ হবে দুটি টি-টোয়েন্টি। পূর্ণাঙ্গ সিরিজ শেষে ১২ মার্চ ঢাকা ছেড়ে যাবে জিম্বাবুয়ে দল।

বিসিবি স্কোয়াড : নাঈম শেখ, পারভেজ হোসেন ইমন, মাহমুদুল হাসান জয়, আকবর আলী, আল-আমিন (জুনিয়র), ফারদিন অনি, সুমন খান, মাকিদুল ইসলাম মুগ্ধ, শরীফুল ইসলাম, আমিনুল ইসলাম বিপ্লব, রিশাদ আহমেদ, শাহাদাত হোসেন ও তানজিদ হাসান তামিম।

বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে টেস্ট দল : ক্রেইগ আরভিন (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাবা (উইকেটরক্ষক), কেভিন কাসুজা, তিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউরি, ক্রিস্টোফার এমপফু, ব্রিয়ান মুদজিনগানিয়ামা, কার্ল মুম্বা, তিনোতেন্দা মুতোম্বোজি, আইনসলে এনডলোভু, ভিক্টর নায়ুচি, ব্রেন্ডান টেলর, ডোনাল্ড ত্রিপানো ও চার্লটন টিসুমা।

জিম্বাবুয়ের বাংলাদেশ সফরসূচি :

১৮-১৯ ফেব্রুয়ারি : দুই দিনের প্রস্তুতি ম্যাচ

২২-২৬ ফেব্রুয়ারি : একমাত্র টেস্ট, মিরপুর

  • ১ মার্চ : প্রথম ওয়ানডে, সিলেট
  • ৩ মার্চ : দ্বিতীয় ওয়ানডে, সিলেট
  • ৬ মার্চ : তৃতীয় ওয়ানডে, সিলেট
  • ৯ মার্চ : প্রথম টি-টোয়েন্টি, মিরপুর
  • ১১ মার্চ : দ্বিতীয় টি-টোয়েন্টি, মিরপুর