বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ইংল্যান্ডের ইতিহাস

Looks like you've blocked notifications!
ইংল্যান্ড ক্রিকেট দল। ছবি-সংগৃহীত

টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে কোনোদিন যেটা করতে পারেনি কোনো দল, এবার সেটাই করে দেখিয়েছে ইংল্যান্ড। এই সংস্করণের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজের তিন ম্যাচেই আড়াইশর বেশি রান তাড়া করে জয়ের ইতিহাস গড়েছে ইংল্যান্ড।

হেডিংলি টেস্টে সোমবার রাতে নিউজিল্যান্ডকে সাত উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। এই টেস্টে ২৯৫ রান তাড়া করে জিতেছে বেন স্টোকসের দল। এর আগে প্রথম টেস্টে লর্ডসে জিতেছে ২৭৬ রান তাড়া করে আর ট্রেন্ট ব্রিজে জিতেছে ২৯৮ রান তাড়া করে। টেস্টের প্রথম দল হিসেবে এক সিরিজের টানা তিন ম্যাচেই এমন জয়ের রেকর্ড গড়ল ইংলিশরা।  

সিরিজের তৃতীয় টেস্টে জয়ের পাশাপাশি নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার স্বাদও পেয়েছে ইংল্যান্ড। তিন ম্যাচের সিরিজে কিউইদের ৩-০ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতে নিয়েছেন বেন স্টোকসরা।

গতকাল রোববারই জয়ের কাছাকাছি এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড। আজ শেষ দিনে এসে বাকি কাজ সারল ইংলিশরা। শেষ দিনে জয়ের জন্য মাত্র ১১৩ রান দরকার ছিল তাদের। হাতে ছিল ৮ উইকেট। এত উইকেট হাতে নিয়ে অনায়সেই জয়ের নাগাল পেয়ে যায় ইংল্যান্ড। মাত্র ১৫.২ ওভার খেলেই তৃতীয় ম্যাচে দারুণ জয় তুলে নেয় ইংল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৮৬ রান করেন সাবেক অধিনায়ক জো রুট। এ ছাড়া ৮২ রান করেন পোপ। আর বেয়ারস্টো খেলেন মাত্র ৪৪ বলে ৭১ রানের ইনিংস।

এর আগে টেস্টের প্রথম ইনিংসে আগে ব্যাট করে ৩২৯ রান করে নিউজিল্যান্ড। বিপরীতে ৩৬০ রান করে ইংল্যান্ড। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে ৩২৬ রান করে কিউইরা। তাতে ইংলিশদের সামনে লক্ষ্য পড়ে ২৮৬ রানের। যা তাড়া করে জয় তুলে নেয় বেন স্টোকসের দল।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৩২৯

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৬০

নিউজিল্যান্ড ২য় ইনিংস: ৩২৬ 

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ২৯৬) (আগের দিন ১৮৩/২) ৫৪.২ ওভারে ২৯৬/৩ (পোপ ৮২, রুট ৮৬*, বেয়ারস্টো ৭১*; বোল্ট ১২-২-৬৫-০, সাউদি ১৯-৫-৬৮-১, ব্রেসওয়েল ১৫.২-০-১০৯-১, ওয়্যাগনার ৮-২-৩৩-০)। 

ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: জ্যাক লিচ।

সিরিজ: তিন ম্যাচের সিরিজ ৩-০ তে জয়ী ইংল্যান্ড।

ম্যান অব দ্য সিরিজ: ড্যারিল মিচেল ও জো রুট।