বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে সাকিবের চুক্তির ব্যাপারে জবাব চাইবে বিসিবি

Looks like you've blocked notifications!
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

খেলাধুলা নিয়ে নতুন ওয়েবসাইট নিয়ে এসেছে বেটউইনার। যার নাম বেটউইনার নিউজ ডটকম। নতুন এই ওয়েবসাইটের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তি করেছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে সাকিব নিজেই সেটা ঘোষণা করেছেন। কিন্তু বেটউইনারের সঙ্গে সাকিবের চুক্তির ঘোষণার পরপরই উঠছে নানা প্রশ্ন। কেননা, বাংলাদেশের নিয়ম অনুসারে, বেটউইনার তথা জুয়ার কোনো প্রতিষ্ঠানের যুক্ত হওয়া যাবে না। তাই সাকিবের চুক্তির ব্যাপারে খোঁজখবর নেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

নিজের নতুন চুক্তি একদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা দেন সাকিব। এক পোস্টে বাংলাদেশি তারকা লিখেছেন, ‘বেটউইনার নিউজের সঙ্গে আমার অফিসিয়াল চুক্তির বিষয় আমি গর্ব সহকারে জানাতে চাই। বেটউইনার নিউজ খেলার তথ্যের অন্যতম এক মাধ্যম।

আপনারা যদি বর্তমানের সঙ্গে তাল মিলিয়ে চলতে চান এবং খেলার বিশ্লেষণ কিংবা হাইলাইটস পেতে চান তবে বেটউইনার নিউজ আপনার জন্য  ইন্টারনেটে বেটউইনার নিউজ খুঁজে নেন।’

ক্রীড়াভিত্তিক কোনো প্রতিষ্ঠানের সঙ্গে সাকিব চাইলে যুক্ত হতেই পারেন। কিন্তু সমস্যা হচ্ছে সাইটটি বেটউইনার নিউজ হচ্ছে বেটউইনার ডটকমের অঙ্গ প্রতিষ্ঠান। আর এই বেটউইনার হচ্ছে অনলাইনে জুয়া খেলার মাধ্যম। এর মাধ্যমে যে কোনো ব্যক্তি চাইলেই আন্তর্জাতিক ক্রিকেট, ফুটবল থেকে শুরু করে যে কোনো খেলা নিয়েই জুয়া খেলতে পারেন।

বাংলাদেশের আইন ও বিসিবির রীতি অনুযায়ী জুয়া জাতীয় যে কোনো খেলাই দণ্ডনীয় অপরাধ। তাই জুয়ার কোনো প্রতিষ্ঠানের সঙ্গে সাকিবের যুক্ত হওয়াটাও প্রশ্নের জন্ম দিয়েছে।

এ ব্যাপারে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, 'এ ব্যাপারে (বেটিং সাইটের কিছুর সঙ্গে যুক্ত হওয়া নিয়ে) আমাদের অনুমতি নেয়ার প্রশ্নই উঠে না। কারণ আমরা তো অনুমতি দেবই না। তার মানে আমাদের কাছে অনুমতি চায়নি। এরপর জানতে হবে আসলেই চুক্তিটা হয়েছে কিনা। আজকের মিটিংয়ে এটা উঠেছে, এটা কোনোভাবেই সম্ভব না। আমি বলেছি এমন চুক্তি হয়েছে কিনা তা সাকিবের কাছে জানতে চাওয়া হবে।’

চুক্তির বিষয়ে জানতে আজ-কালই সাকিবের সঙ্গে কথা বলবে বিসিবি। প্রয়োজনে চিঠির মাধ্যমে কারণ জানতে চাইবে বোর্ড। পাপন বলেছেন, ‘নোটিশ দেয়া হবে জানতে চেয়ে। এটা তো বোর্ড অ্যালাও করবে না। রেটিংয়ের সঙ্গে কোনরকম লিঙ্কেজ থাকলে বোর্ড মেনে নেবে না। আবার বলেছে বেটিং সংক্রান্ত নাও হতে পারে। তখন তো আমি কোন সিদ্ধান্ত নিতে পারি না।’