‘ভিডিও পাঠাও, নিজেকে চেনাও—তুমিও হতে পারো চ্যাম্পিয়ন’

Looks like you've blocked notifications!
কীভাবে ভিডিও বানাতে হবে এর একটি ডেমো দেখিয়েছে বিসিবি। ছবি : সংগৃহীত

নভেল করোনাভাইরাস পাল্টে দিয়েছে পুরো ক্রীড়াঙ্গন। করোনার কারণে আগের নিয়মে জেলা ও বিভাগীয় পর্যায় থেকে বয়স ভিত্তিক ক্রিকেটারদের সরাসরি ট্রায়াল থেকে বাছাই করতে পারছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই এবার ক্রিকেটার বাছাইয়ে বিশেষ পদ্ধতি অনুসরণ করেছে বিসিবি। যে পদ্ধতিতে মুঠোফোনে ভিডিও করেই ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ করতে পারবে তরুণরা। 

বয়স ভিত্তিক তিনটি দলের জন্য (অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৮) ক্রিকেটার বাছাই করবে বিসিবি। ক্রিকেটার হতে ইচ্ছুকদের ব্যাটিং-বোলিংয়ের ভিডিও দেখে প্রাথমিকভাবে বাছাই করা হবে। প্রাথমিকভাবে নির্বাচিতদের ডাকা হবে সরাসরি ট্রায়ালে।

‘ভিডিও পাঠাও, নিজেকে চেনাও—একদিন তুমিও হতে পারো বিশ্ব চ্যাম্পিয়ন’— এই বার্তা দিয়ে বয়সভিত্তিক ক্রিকেটারদের স্বাগত জানিয়েছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলী।

কীভাবে কোথায় ভিডিও পাঠাতে হবে এ জন্য নির্দেশনাও দিয়েছে বিসিবি। যারা ব্যাটসম্যান, তাদের ভিডিও করতে হবে বোলিং পজিশন থেকে। পেসারদের জন্য তিনটি পজিশন থেকে ভিডিও করতে হবে। প্রথমত সরাসরি ভিডিও, যেটা বোলারের পেছন থেকে করতে হবে, দ্বিতীয়ত বোলারের পাশ থেকে আর তৃতীয়ত বোলারের সামনে থেকে। স্পিন বোলারদের ক্ষেত্রেও পেস বোলারদের মতো তিন পজিশনে থেকে ভিডিও করতে হবে। উইকেটরক্ষকের জন্য ভিডিও করতে হবে বোলিং পজিশন থেকে।

ভিডিও করার সময় ক্রিকেটার হতে ইচ্ছুকদের সাদা টি-শার্ট ও ট্রাউজার পরতে হবে। অনুশীলন নেট ও উইকেট হতে হবে  কংক্রিট ও সিমেন্টের মধ্যে যেকোনো একটি। লাল রঙের ক্রিকেট বল হতে হবে, থাকতে হবে ক্রিকেট ব্যাট, প্যাড, গ্লভস, হেলমেট, গার্ড ও ক্রিকেট বুট। একজন ব্যাটসম্যান সর্বোচ্চ দুজন বোলারের বিপক্ষে ব্যাট করবে। বোলার চাইলে ব্যাটসম্যান ছাড়াও বোলিং করতে পারবে। ভিডিও ধারণের জন্য একজনের সহোযোগিতা নেওয়া যাবে।

জেলার অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৮ অথবা ঢাকা মেট্রো দলে খেলতে চাইলে ভিডিও করে পাঠিয়ে দিতে হবে জেলা ও বিভাগীয় ক্রিকেট কোচের হোয়াটস অ্যাপ নাম্বার অথবা ইমেইল অ্যাকাউন্টে।

বয়সভিত্তিক ক্রিকেটারদের অনুপ্রাণিত করতে কথা বলেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে এ বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড জেলা ও ঢাকা মেট্রো পর্যায়ে অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৮ দলের প্রাক বাছাই পর্ব একটু ভিন্নভাবে করছে। জনসমাগম এড়িয়ে চলতে প্রাথমিক বাছাই পর্ব ভিডিও দেখে করা হবে। ব্যাটিং, পেস বোলিং, স্পিন বোলিং কিংবা উইকেট কিপিং যেটাতে তুমি পারদর্শী সেটার ভিডিও বানাও।’

কীভাবে পাঠাতে হবে তা জানিয়ে মুশফিক রহিম বলেন, ‘ভিডিও পাঠিয়ে দাও জেলার নির্দিষ্ট বয়সভিত্তিক দলের হোয়াটস অ্যাপ গ্রুপে অথবা জেলা ও বিভাগীয় ক্রিকেট কোচের হোয়াটস অ্যাপ নম্বর অথবা ই-মেইল একাউন্টে। ভিডিও তৈরির নিয়ম জানতে  ভিডিওটি দেখে নাও। প্রয়োজনে যোগাযোগ করো তোমার জেলা ক্রিকেট কোচের সঙ্গে।’