মরক্কোয় আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে ব্যারিস্টার সুমন!

Looks like you've blocked notifications!
মরক্কোর মারাকেশে শুরু হতে যাওয়া আইনজীবীদের ২০তম ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করবে বাংলাদেশ দল। ছবি : সংগৃহীত

আগামী ৭ মে থেকে মরক্কোর মারাকেশে শুরু হতে যাওয়া আইনজীবীদের ২০তম ফুটবল বিশ্বকাপে বাংলাদেশ থেকে একটি দল অংশগ্রহণ করছে। এই বিশ্বকাপে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন অংশগ্রহণ করবেন।   

আজ সোমবার ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এনটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামী ৫ মে রাতে আইনজীবীদের দল ফুটবল বিশ্বকাপ খেলতে মরক্কোর উদ্দেশে রওনা দেবে। আগামী ১৫ মে দেশে ফিরে আসবে।

ব্যারিস্টার সুমন বলেন, আইনজীবীদের জন্য ফুটবল বিশ্বকাপ-মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT) নামে পরিচিত। এটি একটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট, যা সারা বিশ্বের শুধু আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত হয়। বাফুফের সালাউদ্দিন সাহেব বাংলাদেশকে কাতার বিশ্বকাপে নেওয়ার ঘোষণা দিয়েও ব্যর্থ হয়েছেন। কিন্তু আমরা আইনজীবীরা বাংলাদেশকে নিয়ে যাচ্ছি আইনজীবী বিশ্বকাপে। ৯০টি দেশের অংশগ্রহণে এ বিশ্বকাপে বাংলাদেশের পতাকাকে আমরা তুলে ধরতে পারব। এটাই আমাদের সবচেয়ে বড় পাওয়া।  

১৯৮৩ সাল থেকে প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। আগামী ৭ মে এবারের আসরের উদ্বোধনী খেলা শুরু হবে। ১৫ মে ফাইনাল অনুষ্ঠিত হবে।

মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT) এর সদর দপ্তর ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত। ২০তম আসরে বাংলাদেশ, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কোরিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইসরায়েল, জাপান, মেক্সিকো, মঙ্গোলিয়া, সেনেগাল, তুরস্ক ও ইউক্রেনসহ মোট ৩৩টি দেশের ৯০টি দল ৬টি বিভাগে অংশ নিচ্ছে।

মরক্কোর মারাকেশে শুরু হতে যাওয়া আইনজীবীদের ২০তম ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করবে বাংলাদেশ দল। ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে ২২ সদস্যের একটি দল, যা ‘বাংলাদেশ লইয়ার্স ফুটবল ক্লাব (বিএলএফসি)’ নামে মাস্টার বিভাগে অংশগ্রহণ করছে।

বিএলএফসি দলে যারা রয়েছেন—বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় অ্যাডভোকেট জিল্লুর রহমান লাজুক, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, অ্যাডভোকেট মো. সানাউল ইসলাম টিপু, বাংলাদেশ সুপ্রিম কোর্টে বার অ্যাসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ, অ্যাডভোকেট মকলেসুর রহমান, অ্যাডভোকেট আশরাফ সিদ্দিকী, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন, অ্যাডভোকেট মোহাম্মদ ইয়াসিন, অ্যাডভোকেট নাজমুল হক, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, অ্যাডভোকেট আব্দুল হান্নান, অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মাহমুদ ও অ্যাডভোকেট ব্যরিস্টার তানজির খাঁন।

বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট মো. ফরহাদ হোসেন নিয়ন, কোচ অ্যাডভোকেট মাহফুজুর রহমান।

উল্লেখ্য, এর আগে সর্বশেষ ২০১৮ সালে স্পেনে আইনজীবীদের ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল।