মাঠে গড়াল বাংলাদেশ ক্রিকেট লিগ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ক্রিকেট লিগের ফাইল ছবি।

করোনার কারণে মাঠে গড়ায়নি বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ২০২০-২১ মৌসুম। তবে, বিরতি কাটিয়ে অবশেষে ফিরেছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক প্রথম শ্রেণির এ ক্রিকেট টুর্নামেন্ট। আজ রোববার দুই ভেন্যুতে শুরু হয়েছে এবারের বিসিএল।

প্রথম রাউন্ডে (১২-১৫ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে লড়াইয়ে নেমেছে দুবারের চ্যাম্পিয়ন ওয়ালটন সেন্ট্রাল জোন এবং বিসিবি নর্থ জোন। আর, রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে বিসিবি সাউথ জোন এবং ইসলামী ব্যাংক ইস্ট জোন।

এরপর ১৯ থেকে ২২ ডিসেম্বর হবে দ্বিতীয় রাউন্ডের খেলা। এ রাউন্ডে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ওয়ালটন সেন্ট্রাল জোন এবং ইসলামী ব্যাংক ইস্ট জোন। অন্যদিকে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে লড়বে বিসিবি সাউথ জোন ও বিসিবি নর্থ জোন।

তৃতীয় ও শেষ রাউন্ডের খেলা হবে আগামী ২৬ থেকে ২৯ ডিসেম্বর। এ রাউন্ডে চট্টগ্রামে মুখোমুখি হবে বিসিবি সাউথ জোন ও ওয়ালটন সেন্ট্রাল জোন। আর, ইসলামী ব্যাংকের মুখোমুখি হবে বিসিবি নর্থ জোন। ২ থেকে ৬ জানুয়ারি মিরপুর শেরেবাংলায় হবে ফাইনাল রাউন্ডের খেলা।

এর আগে গেল ২৫ নভেম্বর বিসিএলের এবারের আসরের প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হয়। ড্রাফটের আগে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি আগের মৌসুমে তাদের হয়ে খেলা ছয় জন করে খেলোয়াড় রেখে দেয়। এরপর ড্রাফটে অংশ নেয়।

এর আগের আট আসরের মধ্যে সবচেয়ে বেশি পাঁচ বার চ্যাম্পিয়ন হয় বিসিবি সাউথ জোন। ওয়ালটন সেন্ট্রাল জোন দুটি আসরের শিরোপা জিতে। বিসিবি নর্থ জোন একবার চ্যাম্পিয়ন হয়।