মাহমুদুলের অভিষেক, ফিরলেন সাকিব-খালেদ

Looks like you've blocked notifications!
ঢাকা টেস্টে অভিষেক হয়েছে তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়ের। ছবি : সংগৃহীত 

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ শনিবার পাকিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচটির একাদশে তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে মুমিনুল হকের দল। দলে ফিরেছেন সাকিব আল হাসান এবং খালেদ আহমেদ। আর, অভিষেক হয়েছে তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়ের।  

টানা ওপেনিংয়ে ব্যর্থতায় পরিবর্তন আসা অনুমিত ছিল। প্রথম ম্যাচের পর টাইফয়েডের কারণে দল থেকে ছিটকে গেছেন ওপেনার সাইফ হাসান। তাই ভাগ্য খুলে গেল মাহমুদুলের। বাংলাদেশের ৯৯তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক ক্যাপ পড়লেন যুব বিশ্বকাপজয়ী মাহমুদুল।

অবশ্য, ঘরোয়া ক্রিকেটে ওয়ানডাউনে ব্যাট করেন মাহমুদুল। তবে, আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো ওপেনার হিসেবে।

আগের ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন ইয়াসির আলী রাব্বি এবং আবু জায়েদ রাহী। তাঁদের জায়গায় দলের ফিরেছেন সাকিব আল হাসান এবং পেসার খালেদ আহমেদ।

বিশ্বকাপে পাওয়া হ্যামস্ট্রিং ইনজুরিতে এতদিন ক্রিকেটে থেকে দূরে ছিলেন সাকিব। চোট কাটিয়ে মিরপুর টেস্ট দিয়ে ফিরলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

অন্যদিকে, খালেদ বাংলাদেশ একাদশে ফিরেছেন আড়াই বছর পর। সবশেষ তিনি খেলেছেন হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে, ২০১৯ সালের মার্চে।

বাংলাদেশ একাদশে তিন পরিবর্তন আনলেও পাকিস্তান একই একাদশ নিয়ে মাঠে নেমেছে। চট্টগ্রাম টেস্ট জেতা দলে কোনো পরিবর্তন আনেনি বাবর আজমের দল।

বাংলাদেশ একাদশ : মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, সাকিব আল হাসান,, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ এবং ইবাদত হোসেন।

পাকিস্তান একাদশ : বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), আবদুল্লাহ শফিক, আবিদ আলি, আজহার আলি, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, হাসান আলি, নুমান আলি, সাজিদ খান এবং শাহিন শাহ আফ্রিদি।