টোকিও অলিম্পিক

মিক্সড ইভেন্টের চূড়ান্ত পর্বে বাংলাদেশ  

Looks like you've blocked notifications!
 টোকিও অলিম্পিকে রোমান সানা। ছবি : সংগৃহীত

টোকিও অলিম্পিকে নিজেদের প্রথম দিনে আজ শুক্রবার সকালে আর্চারিতে মেয়েদের রিকার্ভে র‍্যাঙ্কিং রাউন্ড দিয়ে মিশন শুরু করেছেন বাংলাদেশের দিয়া সিদ্দিকী। র‍্যাঙ্কিং রাউন্ডে ৩৬তম হয়ে নিজেকে ছাড়িয়ে গেছেন তিনি। দিয়ার পর ভালোভাবে শুরু করলেন রোমান সানাও। ৬৬২ স্কোর করে ১৭তম হয়েছেন তিনি।    

দুজনের কল্যানে গেমসে শীর্ষ ১৬ নম্বর দেশের মধ্যে থেকে মিশ্র দ্বৈতে খেলার টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ। কানাডাকে দুই পয়েন্টে পেছনে ফেলে শেষ দল হিসেবে মিশ্র দ্বৈতে খেলার সুযোগ করে নিয়েছে বাংলাদেশ।

রোমান সানা ও দিয়ার মোট স্কোর ১২৯৭। মিশ্র দ্বৈতে ১৬তম হওয়া বাংলাদেশ কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে খেলবে কঠিন প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। যারা দ্বৈতভাবে ১৩৬৮ স্কোর নিয়ে র‌্যাঙ্কিং রাউন্ডে ২৯ দলের মধ্যে সেরা হয়েছে।

অন্যদিকে প্রথম রাউন্ডে রোমানের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের টম হল। দিয়ার প্রতিপক্ষ বেলারুশের কারিনা জিওমিনস্কায়া।

এর আগে ৭২০ পয়েন্টের মধ্যে ৬৩৫ স্কোর করেছেন বাংলাদেশের দিয়া। মোট ৬৪ জনের মধ্যে ৩৬তম হয়েছেন দিয়া।

মেয়েদের এই প্রতিযোগিতায় রেকর্ড গড়েছেন দক্ষিণ কোরিয়ার আন সান। প্রায় ২৫ বছর আগের রেকর্ড ভেঙেছেন তিনি। সর্বাধিক ৬৮০ পয়েন্ট পেয়ে মেয়েদের রিকার্ভে র‍্যাঙ্কিংয়ে প্রথম হয়েছেন দক্ষিণ কোরিয়ার এই প্রতিযোগী। এর আগে ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকে ইউক্রেনের লিনা হেরাসিমেনকো তৎকালীন সর্বাধিক ৬৭৩ পয়েন্ট অর্জন করেছিলেন।

প্রথম দিনের মিশন শেষে ওয়ার্ল্ড আর্চারি ওয়েবসাইটে সান বলেন, ‘আসলে আমি আশাই করিনি যে, এমন একটা রেকর্ড গড়ব। প্রথমবার গেমসে এসেছি, এমন একটা রেকর্ড গড়ে আজ আমি খুবই আনন্দিত।’

সান ছাড়াও আজ অলিম্পিক রেকর্ড স্কোর টপকে গেছেন আরও তিন তিরন্দাজ। সানের স্বদেশি জাং মিনহি ৬৭৭ করে র‍্যাঙ্কিং রাউন্ডে দ্বিতীয় হয়েছেন। ৬৭৫ পয়েন্ট পেয়ে তৃতীয় হয়েছেন আরেক দক্ষিণ কোরিয়ান তিরন্দাজ কাং চাই ইয়াং। আর, ৬৭৪ পয়েন্ট স্কোর গড়ে মেক্সিকোর আলেজান্দ্রা ভ্যালেন্সিয়া হয়েছেন চতুর্থ।