মিরাজের স্পিনঘূর্ণিতে বাংলাদেশের বড় লিড

Looks like you've blocked notifications!
চট্টগ্রামে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের লড়াই। ছবি : সংগৃহীত

ব্যাট হাতে বাংলাদেশের হয়ে অসাধারণ ইনিংস খেলেছেন মেহেদী হাসান মিরাজ। তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি। বোলিংয়েও দেখিয়েছেন জাদু। তাঁর স্পিনঘূর্ণিতে প্রথম ইনিংসে ২৫৯ রানে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। ৫৮ রান দিয়ে চার উইকেট নিয়েছেন মিরাজ।

আজ শুক্রবার ৯৬.১ ওভারে ১০ উইকেটে ২৫৯ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে ১৭১ রানের বড় লিড পেয়েছে বাংলাদেশ।

প্রথম সেশনে তিন উইকেট হারানোর পর বাংলাদেশের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ান জশুয়া ডি সিলভা ও জার্মেইন ব্ল্যাকউড। দুজন মিলে ২৫৫ বল খেলে ৯৯ রানের জুটি গড়েন। অবশেষে থিতু হওয়া এই জুটিকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান দুই স্পিনার—মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান। আজ তৃতীয় দিনের আটটি উইকেটই পেয়েছেন স্পিনাররা। এর মধ্যে মিরাজ চারটি পেয়েছেন। সমান দুটি করে পেয়েছেন তাইজুল ইসলাম ও নাঈম হাসান। আগের দিন দুটি উইকেট পেয়েছেন মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ ৭৬ রান করেন ক্রেইগ ব্র্যাথওয়েট। এ ছাড়া ৬৮ রান আসে ব্ল্যাকউডের ব্যাট থেকে। ৪২ রান করেন ডি সিলভা। আর ৪০ রান আসে কাইল মেয়ার্সের ব্যাট থেকে।

এর আগে চা বিরতিতে যাওয়া আগে সিলভাকে ৪২ রানে আউট করেন নাঈম। এরপর ৬৮ রান করা ব্ল্যাকউডকে বিদায় করেন মিরাজ। তৃতীয় দিনের প্রথম সেশনে দাপট দেখালেন স্পিনাররা। দিনের শুরুতে বাংলাদেশকে সাফল্য এনে দেন তাইজুল ইসলাম। ফিরিয়ে দেন এনক্রুমা বোনারকে (১৭)। তাইজুলের পর ওয়েস্ট ইন্ডিজ সিরিজের চতুর্থ উইকেট তুলে নেন আরেক স্পিনার নাঈম হাসান। এরপর কাইল মায়ার্সকে সাজঘরে পাঠান মিরাজ।

এর আগে গতকাল বৃহস্পতিবার মেহেদী হাসান মিরাজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪৩০ রানের বড় সংগ্রহ গড়ে বাংলাদেশ। ম্যাচের তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে আজ শুক্রবার। সফরকারী ক্যারিবীয়রা ৩৫৫ রানে পিছিয়ে থেকে খেলা শুরু করে।

বাংলাদেশের বড় সংগ্রহের জবাবে নিজেদের ইনিংস শুরু করে গতকাল দিন শেষে ২৯ ওভারে দুই উইকেটে ৭৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের ওই দুটি উইকেট নেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। এলবির ফাঁদে ফেলে ফিরিয়ে দেন ক্যারিবীয়দের দুই টপ অর্ডার ব্যাটসম্যান  জন ক্যাম্পবেল ও শেন মোজলিকে।

ইনিংসের পঞ্চম ওভারে মুস্তাফিজের করা অফ স্টাম্পের বাইরের বল ভেতরে ঢুকেছিল। ফ্লিক করতে চেয়েছিলেন ক্যাম্পবেল। কিন্তু টাইমিং ঠিক হয়নি। আঘাত হানে তাঁর প্যাডে। সঙ্গে সঙ্গে আঙুল তোলেন আম্পায়ার। পরে রিভিউ নিয়েছিলেন ক্যাম্পবেল। তাতে লাভ হয়নি। বলটি মিডল আর লেগ স্টাম্প বরাবরই ছিল। একই ভাবে এলবির ফাঁদে ফেলে মোজলিকেও সাজঘরের পথ দেখান কাটার মাস্টার। এরপর দিনের বাকি অংশ ব্যাথওয়েট ও বনারের ব্যাটে পার করে সফরকারীরা।

গতকাল দ্বিতীয় দিনের শুরুতেই লিটন দাসের উইকেট হারায় বাংলাদেশ। তাঁকে সাজঘরে ফেরান বাঁ-হাতি স্পিনার জোমেল ওয়ারিকান। এর পর মাঠে নামেন মেহেদী হাসান মিরাজ। তাঁর সঙ্গে ছিলেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার নিজের ২৫তম অর্ধশতক তুলে নেন। বড় সংগ্রহ গড়ার আভাস দিয়েও ৬৮ রান করে সাজঘরে ফিরে যান তিনি।

সাকিব ফিরলেও মিরাজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে বড় সংগ্রহ গড়ে বাংলাদেশ। ১৫০.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৪৩০ রান করে স্বাগতিকরা।