মীরাবাইয়ের হাত ধরে প্রথম পদক পেল ভারত

Looks like you've blocked notifications!
বাকি প্রতিযোগিদের সঙ্গে মীরাবাই। ছবি : রয়টার্স

চানু সাইখোম মীরাবাইয়ের হাত ধরে টোকিও অলিম্পিকে প্রথম পদক জিতল ভারত। তবে স্বর্ণ পদক নয়, ভারোত্তোলনে রুপার পদক এনে দিলেন মীরাবাই। ভারোত্তোলনে ৪৯ কেজি বিভাগে চীনের প্রতিনিধি হোউ ঝিহুইর কাছে হেরে স্বর্ণ হাতছাড়া করেন মীরাবাই।

আজ শনিবার দিনের শুরুতে টোকিও অলিম্পিকের প্রথম স্বর্ণ পদক জিতে চীন। সেটি ছিল মেয়েদের শুটিং রেঞ্জে। এবার ভারোত্তোলনেও প্রথম পদক জিতল চীন।

চীনের হোউ ঝিহুই তৃতীয় চেষ্টায় ৯৪ কেজি ওজন তোলেন। তাতেই ভারতের মীরাবাইকে হারিয়ে দেন চীনের তারকা।

দ্বিতীয় ভারতীয় হিসেবে অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে সোনার পদক জেতা হলো না মীরাবাইর। এর আগে ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে শুটিংয়ে প্রথমবার সোনার পদক জিতেছিলেন অভিনব বিন্দ্রা। দ্বিতীয় নারী ভারোত্তোলক হিসেবে অলিম্পিকে পদক জিতলেন তিনি। এর আগে ২০০০ সালের সিডনি অলিম্পিকে ৬৯ কেজি বিভাগে ব্রোঞ্জ জেতেন কারানাম মল্লেশ্বরী।

চলমান টোকিও অলিম্পিকসের প্রথম স্বর্ণ জিতেছেন চীনের শুটার ইয়াং কিয়ান। অলিম্পিক রেকর্ড গড়ে প্রথম স্বর্ণ নিজের করে নিয়েছেন চীনের এই প্রতিনিধি।

আসাকা শুটিং রেঞ্জে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে ২৫১.৮ স্কোর গড়ে রাশিয়ার আনাস্তাসিয়া গালাশিনাকে টপকে প্রথম স্বর্ণ জিতেছেন কিয়ান।

মাত্র ০.৭ স্কোরের জন্য স্বর্ণ জেতা হয়নি রাশিয়ার প্রতিযোগি গালাশিনার। তিনি  ২৫১.১ স্কোর গড়ে রুপা জিতেছেন। আর ব্রোঞ্জ জিতেছেন সুইজারল্যান্ডের নিনা ক্রিস্টেন। তিনি পেয়েছেন ২৩০.৬ পয়েন্ট।