মুমিনুলের ৮ বছরের প্রতীক্ষার অবসান

Looks like you've blocked notifications!
টেস্ট অধিনায়ক মুমিনুল হক। ছবি : সংগৃহীত

বিদেশের মাটিতে নিজের টেস্ট পরিসংখ্যান নিয়ে প্রায়ই সমালোচনার মুখে পড়তে হয় মুমিনুল হককে। দেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যান কি না বিদেশে একটি শতকও হাঁকাতে পারেননি! এমনকী দেশ ও বিদেশের মাটিতে মুমিনুলের টেস্টের গড়েও বিস্তর ফারাক। ঘরের মাঠে যেখানে গড় ৫৬.৩৯, বিদেশে সেটা মাত্র ২২.৩০। এবার শ্রীলঙ্কায় সব আক্ষেপ দূর করলেন মুমিনুল। সমালোচনার জবাব দিয়ে তুলে নিলেন বিদেশের মাটিতে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি।

আজ বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের দ্বিতীয় নিজের ক্যারিয়ারের ১১তম শতকের দেখা পেলেন বাংলাদেশ অধিনায়ক। অফ স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভার অফ স্টাম্পের একটু বাইরের বল কাট করে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটান মুমিনুল।

ক্যারিয়ারের অষ্টম বছরে এসে বিদেশে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন মুমিনুল। সেঞ্চুরি হাঁকাতে মুমিনুল খেলেছেন ২২৪ বল। এখনও উইকেটে ২৪৬ বলে ১০৭ রানে অপরাজিত বাংলাদেশ অধিনায়ক।

পাল্লেকেলেতে টেস্টের প্রথম দিন সেঞ্চুরিতে রাঙিয়েছেন ওয়ান ডাউনে খেলতে নামা নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় দিনের প্রথম সেশনে এবার সেঞ্চুরি হাঁকালেন মুমিনুল। মুমিনুলের সঙ্গে ব্যাট হাতে ছন্দে আছেন শান্তও। এরই মধ্যে দেড়শ রানের মাইলফলক ছুঁয়েছেন তরুণ এই ব্যাটসম্যান।

গতকাল বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের প্রথম দিন আগে ব্যাট করতে নেমে দুই উইকেটে ৩০২ রান করে দিন শেষ করে বাংলাদেশ। এদিন বড় দুটি জুটির একটিতে শান্তর সঙ্গী তামিম, আরেকটি মুমিনুল হক। চোখধাঁধানো সব শটের প্রদর্শনী মেলে ধরে তামিম আউট হয়ে যান ৯০ রান করে। মুমিনুল দিন শেষে অপরাজিত ছিলেন ৬৪ রানে।