মুশফিককে হারিয়ে আইসিসির মাসসেরা ম্যাথুজ

Looks like you've blocked notifications!
মুশফিকুর রহিম ও অ্যাঞ্জেলো ম্যাথুজ। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে ব্যাট হাতে সময়টা দারুণ কেটেছে মুশফিকুর রহিমের। দুই টেস্টে টানা দুটি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। যার সুবাদে আইসিসির মে মাসের সেরা খেলোয়াড় হওয়ার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

তবে সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেও মে মাসের সেরা ক্রিকেটার হতে পারেননি তিনি। মুশফিককে টপকে একই সিরিজে ব্যাট হাতে উজ্জ্বল থাকা লঙ্কান তারকা অ্যাঞ্জেলো ম্যাথুজ হয়েছেন আইসিসির মে মাসের সেরা ক্রিকেটার। 

আজ সোমবার গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম প্রকাশ করেছে আইসিসি। যেখানে পুরুষ ক্যাটাগরিতে সেরা হয়েছেন ম্যাথুজ। শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন তিনি।

নারী বিভাগে মে মাসের সেরা হয়েছেন পাকিস্তানের তুবা হাসান। সেরার মর্যাদা পেতে সতীর্থ বিসমাহ মারুফ ও জার্সির ট্রিনিটি স্মিথকে হারিয়েছেন তুবা।

 শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে হারে বাংলাদেশ। এর মধ্যে প্রথমটিতে চট্টগ্রামে ড্র করে। মিরপুর শেরেবাংলায় দ্বিতীয়টিতে হেরে যায়। তবে দল হারলেও দুই ম্যাচেই উজ্জ্বল ছিলেন মুশফিক। চট্টগ্রাম টেস্টে তিনি খেলেন ১০৫ রানের ইনিংস। ওই রান করার পথেই বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়েন ৫ হাজার টেস্ট রানের কীর্তি গড়েন মুশফিক।

এরপর ঢাকা টেস্টেও দল যখন ২৪ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে তখন লিটন দাসকে নিয়ে হাল ধরেন মুশফিক। চরম বিপদে তখন ব্যাট হাতে ১৭৫ রানের অতিমানবীয় ইনিংস উপহার দেন মুশফিক।

অন্যদিকে একই সিরিজে বাংলাদেশের বিপক্ষে  দারুণ করেছেন ম্যাথুজ। চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯৯ রান করেন তিনি। এরপর ঢাকায় দ্বিতীয় টেস্টে খেলেন অপরাজিত ১৪৫ রানের ইনিংস। সিরিজে ১৭২ গড়ে সর্বোচ্চ ৩৪৪ রান আসে ম্যাথুজের ব্যাট থেকে। দলকে সিরিজ জেতানোয় সবচেয়ে বড় ভূমিকা ছিল তাঁর। সিরিজ সেরাও হয়েছেন তিনি। এবার মুশফিকদের টপকে আইসিসির মাসসেরা ক্রিকেটার হলেন তিনি।

এক মাসের মাঠের পারফরম্যান্স ও সার্বিক অর্জনের বিচারে এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করে আইসিসি। এই তালিকা থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেন ভোটিং অ্যাকাডেমি ও ভক্তরা। ভোটিং অ্যাকাডেমিতে থাকেন প্রবীণ সাংবাদিক, সাবেক খেলোয়াড় ও ব্রডকাস্টাররা।  তারা ভোট দেন ই-মেইলের মাধ্যমে আর আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।