‘ম্যাচ জেতাতে চ্যালেঞ্জিং স্কোর করলেই চলবে’

Looks like you've blocked notifications!
বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স। ছবি : সংগৃহীত  

বাটলার ও ম্যাক্সওয়েলের মতো ক্রিকেটার বাংলাদেশে পাওয়া সম্ভব নয়, তাই টি-টোয়েন্টিতে ভিন্ন কৌশল অবলম্বন করতে চান ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স। টি-টোয়েন্টি ম্যাচ জিততে বিশাল রান নয়, চ্যালেঞ্জিং স্কোর হলেই চলবে বলে মনে করেন এই অস্ট্রেলীয় কোচ।

সাম্প্রতিক সময় খুব একটা ভালো কাটছে না বাংলাদেশের। দক্ষিণ আফ্রিকা সফর থেকে ঘরের মাঠ হয়ে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ। সব আক্রমণেই নাজেহাল বাংলাদেশের ব্যাটাররা। টপঅর্ডারের অবস্থা একেবারেই বেহাল। টেকনিক, টেম্পারমেন্ট নিয়ে উঠছে বিস্তর প্রশ্ন।

টেস্টের দুরবস্থার মধ্যেই এবার টি-টোয়েন্টির চ্যালেঞ্জ। যেখানেও সমস্যার অন্ত নেই। পাওয়ার হিটিং, অতিমাত্রায় ডট বল দেওয়া।  

দলের ব্যাটিং নিয়ে জেমি সিডন্স বলেন, ‘ম্যাচে সিঙ্গেলস অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে পাওয়ার হিটিং ম্যাচ জেতায়। যত বেশি বাউন্ডারি, তত বেশি ম্যাচ জেতা যায়। পাওয়ার হিটিংয়ে মনোযোগ দিতে হবে। ভালো ক্রিকেট খেলতে হবে। আমাদের বোলিং ভালো। ম্যাচ জিততে বিশাল রান করতে হবে তেমন নয়, চ্যালেঞ্জিং স্কোর করলেই চলবে।’

দক্ষিণ আফ্রিকা সফরে আলবি মরকেলকে পাওয়ার হিটিংয়ের কোচ করা হয়েছিল। সেটা বেশ কাজে দিয়েছিল। পাওয়ার হিটিং কোচিংয়ে নিজের ওপর আস্থার কথা বললেন সিডন্স। 

তিনি বলেন, ‘পাওয়ার হিটিং কোচিংয়ের সামর্থ্য আছে আমার। কিন্তু আমি যথেষ্ট সময় পায়নি। পাওয়ার হিটিংয়ের কৌশল আয়ত্ত করতে অনেক বেশি ট্রেনিং সেশনের প্রয়োজন। ট্রেনিংয়ে আরও বেশি সময় দিয়ে দেখতে হবে ক্রিকেটারদের স্কিলে পরিবর্তন আনা যায় কি না।’ 

গত বিশ্বকাপে হয়েছিল চরম ভরাডুবি। আসছে আরেকটি বিশ্বকাপ। শেষ ১৩ ম্যাচের ১০টিতেই হেরেছে বাংলাদেশ। এই অবস্থার মধ্যে ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করতে যাচ্ছে বাংলাদেশ।