ম্যাচ ফিক্সিং রুখতে শ্রীলঙ্কার বৈপ্লবিক সিদ্ধান্ত!

Looks like you've blocked notifications!

খেলায় দুর্নীতি মুছে ফেলতে একটা বৈপ্লবিক সিদ্ধান্ত শ্রীলঙ্কার। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ম্যাচ ফিক্সিং রুখতে একটা আইনি ব্যবস্থা নেওয়ার জন্য সংসদে একটি বিলও পাস করেছে দ্বীপদেশটির সরকার।

শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয় আইসিসির দুর্নীতি দমন কমিশনের সঙ্গে বৈঠক করেই বিলের খসড়া তৈরি করেছে। সংসদে বিলটি পেশ করেন দেশটির ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো। সংসদে এই বিলের সমর্থন জানান শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী অর্জুনা রানাতুঙ্গা।

এ ব্যাপারে শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো বলেন, ‘অনেকেই চেয়েছিল যাতে এই বিল সংসদে পাস না হয়। শেষ পর্যন্ত এই বিল পাস হয়েছে। আমি খুবই খুশি।’

শ্রীলঙ্কায় খেলা সংক্রান্ত অপরাধ প্রতিরোধ বিলে বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি খেলার দুর্নীতি করে দোষী সাব্যস্ত হন— তাহলে তাঁর ১০ বছর পর্যন্ত জেল হতে পারে। পাশাপাশি পাঁচ লাখ ৫০ হাজার ডলার জরিমানা করা হবে।

শুধু ফিক্সিংই নয়, দলের ভেতরের তথ্য বাইরে ফাঁস করলেও পেতে হবে শাস্তি। কিউরেটর বা ম্যাচ অফিশিয়ালরাও এই আইনের বাইরে নন। যদি তিনি বেটিং চক্রের সঙ্গে ষড়যন্ত্র করেন বা টাকার বিনিময় কোনো অপরাধ করেন তাঁকেও পেতে হবে এই শাস্তি।

এই বিলে সরসারি বলা হয়েছে, দুর্নীতির প্রস্তাব পাওয়ার পর শুধু আইসিসির দুর্নীতি দমন কমিশনকেই জানালেই হবে না, শ্রীলঙ্কা সরকারের তদন্ত কমিটিকে জানাতে হবে।

এই কদিন আগে বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসান জুয়াড়িদের কাছ থেকে পাওয়া প্রস্তাবের কথা আইসিসিকে না জানানোয় দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন। এর মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। তাই ২০২০ সালের ২৯ অক্টোবরের আগে আর ক্রিকেট মাঠে ফিরতে পারছেন না সাকিব।