ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যান সিটি নাকি লিভারপুল, শিরোপার দৌড়ে কোন দল এগিয়ে

Looks like you've blocked notifications!
লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ ও ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। ছবি : সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি ৩৭ ম্যাচে ৯০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে আগের ম্যাচে সিটিজেনরা দুই গোলে পিছিয়ে থেকেও ২-২ গোলে ড্র করে। তারা বর্তমানে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের চেয়ে এক পয়েন্টে এগিয়ে আছে। ক্লপের দল গত বুধবার রাতে সাউথাম্পটনের বিপক্ষে ম্যাচে ২-১ গোলে জিতেছে।

ম্যানচেস্টার সিটি কিভাবে প্রিমিয়ার লিগ জিততে পারে?

ম্যানচেস্টার সিটির এখন সংগ্রহ ৯০ পয়েন্ট। তারা যদি লিগের শেষ ম্যাচে অ্যাস্টন ভিলার বিপক্ষে জিততে পারে তবে তারাই চ্যাম্পিয়ন হবে।

যদি অলরেডসরা তাদের পরের ম্যাচে একটি পয়েন্ট পেতে সক্ষম হয় এবং সিটি তাদের শেষ ম্যাচে হেরেও যায়, তবে গার্দিওলার দল ট্রফি জিততে পারে। তারা যদি লিভারপুলের সঙ্গে গোল ব্যবধানে এগিয়ে থাকে। অবশ্য তারা এগিয়েও আছে। এ ক্ষেত্রে যদি লিভারপুল তাদের শেষ ম্যাচে জিততে পারে তবে তাদের ৯০ পয়েন্ট হবে, ম্যানচেস্টার সিটির সমান।

কিভাবে লিভারপুল প্রিমিয়ার লিগ জিততে পারে?

যদি লিভারপুল তাদের শেষ ম্যাচে জেতে এবং ম্যানচেস্টার সিটি পয়েন্ট হারায়, তাহলে অলরেডসরা চ্যাম্পিয়ন হবে। কারণ তাদের ৯২ পয়েন্ট হবে তখন। সিটির বর্তমান সংগ্রহ ৯০ পয়েন্ট, শেষ ম্যাচে ড্র করলে ৯১ পয়েন্ট হবে তাদের।

প্লে-অফ

যদি উলভসের সঙ্গে ৫-৫ গোলে ড্র করে লিভারপুল এবং অ্যাস্টন ভিলার বিপক্ষে ৬-০ হারে ম্যানচেস্টার সিটি, তাহলে উভয় দলের পয়েন্ট ৯০ হবে। গোল পার্থক্য (+৬৬), গোল (৯৬) এবং গোল হজম (৩০)। এমন পরিস্থিতিতে শিরোপা নির্ধারণের জন্য দুই দলকে একটি প্লে-অফ ম্যাচ খেলতে হবে।

ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের সূচি

ইতিহাদ স্টেডিয়ামে মৌসুমের শেষ ম্যাচে অ্যাস্টন ভিলাকে আতিথ্য দেবে ম্যানচেস্টার সিটি। লিভারপুল আগামীকাল রোববার অ্যানফিল্ডে উলভসের বিপক্ষে খেলবে।

প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকা

ম্যানচেস্টার সিটি ৩৭ ম্যাচ ২৮ জয় ৬ ড্র ৩ হার ও ৯০ পয়েন্ট

লিভারপুল ৩৭ ম্যাচ ২৭ জয় ৮ ড্র ২ হার ও ৮৯ পয়েন্ট

চেলসি ৩৭ ম্যাচ ২০ জয় ১১ ড্র ৬ হার ও ৭১ পয়েন্ট

টটেনহ্যাম হটস্পার ৩৭ ম্যাচ ২১ জয় ৫ ড্র ১১ হার ও ৬৮ পয়েন্ট

আর্সেনাল ৩৭ ম্যাচ ২১ জয় ৩ ড্র ১৩ হার ও ৬৬ পয়েন্ট