ম্যারাডোনার প্রথম বিশ্বকাপ ম্যাচের জার্সি নিলামে উঠছে

Looks like you've blocked notifications!
এই জার্সি পরেই ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা। ছবি : সংগৃহীত

১৯৮২ সালের ১৩ জুন বেলজিয়ামের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা।

রয়টার্সের খবরে জানা গেছে, বিশ্বকাপে ম্যারাডোনার প্রথম ম্যাচ খেলার জার্সিটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে আয়োজকরা। আয়োজকদের আশা, আকাশ ছুঁতে পারে ম্যারাডোনার জার্সির মূল্য। দেড় থেকে দুলাখ ডলার জার্সিটির দাম উঠতে পারে বলে ধারনা করা হচ্ছে।

নিলামে উঠার আগেই ম্যারডোনার জার্সি নিয়ে উন্মাদনা শুরু হয়ে গেছে গোটা বিশ্বে।

নিলাম আয়োজনকারী সংস্থা নিউ জার্সির ‘গট্টা হ্যাভ রক অ্যান্ড রোল’-এর কর্মকর্তা অ্যালেক্স ম্যাকনিকল বলেন, ‘এরকম জিনিস খুব একটা আমাদের হাতে আসেনি। ভবিষ্যতে আসবে এমন কোনো নিশ্চয়তা নেই। বিশ্বকাপ ফুটবলে ম্যারাডোনার অবদান কারো অজানা নয়। এই জার্সি থেকে সেই দাপট শুরু হয়েছিল। তাই সবদিক থেকেই এটি ঐতিহ্যপূর্ণ।’

গত বছরের নভেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে মারাযান কিংবদন্তি ম্যারাডোনা। মৃত্যুর পর থেকে তাঁর ব্যবহৃত বিভিন্ন স্মারকের দাম বেড়ে গেছে।

যে জার্সি পরে ঐতিহাসিক ‘হ্যান্ড অব গড’ গোল করেছিলেন ম্যারডোনা, তাঁর বাজারমূল্য বর্তমানে ২০ লাখ মার্কিন ডলার। সেই জার্সির বর্তমান মালিক ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজ। ঐতিহাসিক সেই জার্সিটি নিলামে তুলতে রাজি নন হজ।