মিডিয়া স্বত্ব

যুক্তরাষ্ট্রের বাজারে ঢোকার লক্ষ্য আইসিসির

Looks like you've blocked notifications!
আইসিসি নতুন লক্ষ্য ঠিক করেছে। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) যুক্তরাষ্ট্রের বাজারে ঢোকার লক্ষ্য নির্ধারণ করেছে। মিডিয়া স্বত্ব নিয়ে আলোচনা করতে দ্রুতই যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আইসিসির কয়েকজন শীর্ষ কর্মকর্তা। ভারত ও যুক্তরাজ্যের পর মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট বাজার হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ক্রিকবাজের খবরে জানা গেছে, আইসিসির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা অনুরাগ দাহিয়া এবং সহ-সভাপিত সুনীল মনোহরন মিডিয়া স্বত্ব নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের এনবিসি, ইএসপিএন, সিবিএসের কর্মকর্তাদের সাথে আলোচনা করতে যাবেন। তাঁরা অ্যামাজন, ভায়াকম এবং উইলো টিভির কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন।

দাহিয়া ও মনোহরন কানেকটিকাটে যাবেন বিশ্বের অন্যতম বৃহত্তম ক্রীড়া সম্প্রচার সংস্থা ইএসপিএনের কর্মকর্তাদের সাথে দেখা করতে। উইলো টিভির কর্মকর্তারা নিউইয়র্কে আইসিসির নির্বাহীর সঙ্গে দেখা করবেন।

আর সান ফ্রান্সিসকোতে তারা আমেরিকান ক্রিকেট এন্টারপ্রাইজেস (এসিই) এর কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করবেন। ইউএসএ ক্রিকেটের বাণিজ্যিক শাখা টি-টোয়েন্টি টুর্নামেন্ট পরিচালনা করে।

আইসিসি সম্প্রতি ভারতের জন্য (২০২৪-৩১ বর্ষের জন্য) দরপত্র চালু করেছে। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের জন্য দরপত্র ঘোষণা করা হবে। সেপ্টেম্বরের মধ্যে ভারতের টেন্ডার প্রক্রিয়া শেষ হবে। অক্টোবরের মধ্যে যুক্তরাষ্ট্রের দরপত্র বিক্রি শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ বছরের শেষ নাগাদ আইসিসি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাসহ সব মূল ক্রিকেট অঞ্চলকে কভার করার আশা করছে।

আইসিসির নতুন টেন্ডারের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো দরদাতারা চার এবং আট বছরের জন্য স্বত্ব, টিভি এবং ডিজিটাল স্বত্ব আলাদাভাবে বিড করতে পারবে।