যে কারণে সুযোগ পেয়েছেন আফিফ-নাঈম

Looks like you've blocked notifications!

আন্তর্জাতিক ক্রিকেটে নাঈম শেখ ও আফিফ হোসেনের পথচলা বেশি দিনের নয়। ২০১৮ সালে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় আফিফ হোসেনের। অন্যদিকে, গত বছর ডিসেম্বরে ভারতের বিপক্ষে অভিষেক হয় নাঈমের।

খুব অল্প দিনে টি-টোয়েন্টিতে নিজেদের জায়গা পোক্ত করে নিয়েছেন আফিফ-নাঈম। ২০ ওভারের ক্রিকেটে ভালো করার পুরস্কার হিসেবে এবার সুযোগ পেলেন ওয়ানডে দলে। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডেতে জায়গা পেয়েছেন নাঈম-আফিফ।

আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে গতকাল রোববার দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দল ঘোষণার সঙ্গে বিবৃতিতে আফিফ ও নাঈমকে দলে নেওয়ার কারণ জানিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘নাঈম ও আফিফকে সংক্ষিপ্ত সংস্করণে খেলানো নিয়ে আমাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনা আছে। সে জন্যই সুযোগ পেয়েছে তারা। আর আন্তর্জাতিক ক্রিকেট ও ঘরোয়া ক্রিকেটে নাজমুল হোসেন শান্তর ফর্ম ওকে দলে ফিরিয়েছে।’

এ ছাড়া এই সিরিজ দিয়ে দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন মাশরাফি বিন মুর্তজা। দেশের হয়ে সর্বশেষ বিশ্বকাপে খেলেছেন মাশরাফি। ২০১৯ সালের ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর আর দেখা যায়নি তাঁকে। দেশের মাটিতে আরো ১৫ মাস আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছেন ওয়ানডে অধিনায়ক।

মাশরাফির ফেরা নিয়ে প্রধান নির্বাচক বলেন, ‘মাশরাফিকে ফিরে পাওয়া দারুণ একটি ব্যাপার। আমাদের ওয়ানডে ক্রিকেটের জন্য তাঁর অভিজ্ঞতা ও নেতৃত্ব গুরুত্বপূর্ণ। সাইফউদ্দিন দলের ভারসাম্যের জন্য খুব গুরুত্বপূর্ণ।’

সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। সবশেষ সিরিজের দল থেকে এই দলে সাত পরিবর্তন এসেছে। শেষবার গত বছর জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ।

বিসিএল ও টেস্টে পারফর্ম করে দলে ফিরেছেন নাজমুল হোসেন শান্ত। এ ছাড়া পেসার আল-আমিন হোসেন ও লিটন দাস ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দলে। চোটের কারণে বাইরে থাকা সাইফউদ্দিনও ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে।

সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা। চোট ও ব্যক্তিগত কারণে নেই মোসাদ্দেক হোসেন সৈকত ও সৌম্য সরকার। আরো বাদ পড়েছেন এনামুল হক, রুবেল হোসেন ও সাব্বির রহমান।

আগামী ১ মার্চ থেকে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ। দ্বিতীয় ওয়ানডে হবে ৩ মার্চ। তিনটি ম্যাচই হবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে।

প্রথম দুই ওয়ানডের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, আল-আমিন হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।