যে রেকর্ড গড়লেন রুট, তা পারেননি ওয়ার্ন-মুরালিধরনও

Looks like you've blocked notifications!
ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ছবি : সংগৃহীত

আহমেদাবাদে পিচের সম্ভাব্য চরিত্র আঁচ করতে ভুল করেছিলেন জো রুট। গোলাপি বল ও পিচে ঘাসের আস্তরণ দেখে ইংল্যান্ড অধিনায়ক একই সঙ্গে ব্রড ও অ্যান্ডারসনকে মাঠে নামানোর সিদ্ধান্ত নিলেও বাড়তি স্পিনার খেলানোর কথা বিবেচনা করেননি। অথচ ম্যাচে স্পিনারদের দাপট দেখা যায় একতরফা।

ভারতের হয়ে অক্ষর-অশ্বিন জুটি ইংল্যান্ড শিবিরকে ভাঙার দায়িত্ব ভাগ করে নেন। স্বাগতিকদের পাল্টা আঘাত হানার জন্য ইংল্যান্ডের হাতে লিচের সঙ্গী কেউ ছিলেন না। বাধ্য হয়েই রুট নিজেই আক্রমণে যান। মাত্র ৬.২ ওভার বল করে ইংল্যান্ড অধিনায়ক তুলে নেন আট রানে পাঁচ উইকেট। সেই সঙ্গে গড়ে ফেলেন নতুন রেকর্ড।

শুধু টেস্টেই নয়, জো রুট ক্রিকেট ক্যারিয়ারে সেরা বোলিং করেছেন। এর আগে কখনো কোনো প্রথম শ্রেণির, লিস্ট-এ ও টি-টোয়েন্টি ম্যাচে পাঁচ উইকেট নিতে পারেননি। এমনকি দুই ইনিংস মিলেও পাঁচ উইকেট নেওয়ার নজির ছিল না তাঁর।

টেস্ট ইতিহাসে সবচেয়ে কম রান খরচ করে পাঁচ উইকেট তুলে নেওয়া স্পিনারে পরিণত হলেন জো রুট। এই রেকর্ড নেই শেন ওয়ার্ন ও মুরালিধরনেরও। ১৯৯৩ সালে অ্যাডিলেডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টিম মে নিয়েছিলেন নয় রানে পাঁচ উইকেট। ২০০৪ সালে মুম্বাইতে মাইকেল ক্লার্ক নিয়েছিলেন নয় রানে ছয় উইকেট। রুট ছাপিয়ে যান তাঁদের।