রোনালদোর দারুণ কীর্তি, ইউরোর মূল পর্বে পর্তুগাল

Looks like you've blocked notifications!

জাতীয় দলের জার্সি গায়ে ক্রিস্টিয়ানো রোনালদো দারুণ একটি কীর্তি গড়েছেন। ব্যক্তিগত ৯৯তম গোলে লুক্সেমবার্গকে ২-০ গোলে হারিয়ে ইউরো ২০২০-এর মূল পর্বে জায়গা করে নেয় বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। এদিন জয় দিয়েই ইউরো বাছাইপর্ব শেষ করে এরই মধ্যে চূড়ান্ত পর্বে নাম লিখিয়েছে ফ্রান্স।

ম্যাচে ব্রুনো ফার্নান্দেজ ৩৯ মিনিটে পর্তুগালের হয়ে প্রথম গোল করেন। ৮৬ মিনিটে রোনালদোর গোলে দলের জয় নিশ্চিত হয়। এই জয়ে ইউক্রেনের থেকে তিন পয়েন্ট পিছিয়ে ‘বি’ গ্রুপের রানার্সআপ হয়ে পরের পর্বে ওঠে পর্তুগাল। সার্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল হিসেবে বাছাইপর্ব শেষ করেছে ইউক্রেন।

ইরানের স্ট্রাইকার আলি দেই ১৯৯৩ থেকে ২০০৬ সালের মধ্যে জাতীয় দলের হয়ে ১৪৯ ম্যাচে সর্বোচ্চ ১০৯ গোল করে আন্তর্জাতিক অঙ্গনে সবচেয়ে বেশি গোলের মালিক হিসেবে এখনো শীর্ষে রয়েছেন। ৯৯ গোল করে তাঁর পরেই রয়েছেন রোনালদো।

আগামী বছর ১২ জুন রোমে শুরু হচ্ছে ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্ব। এরই মধ্যে ১৭টি দেশ বাছাইপর্বের বাধা পেরিয়েছে। মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সসহ স্পেন, ইতালি, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, জার্মানি, ক্রোয়েশিয়া, বেলজিয়ামের মতো শক্তিশালী দল।

রোনালদো ম্যাচ শেষ হওয়ার চার মিনিট আগে দলের জয়সূচক গোলটি করেন। এই গোলের মূল জোগানদাতা ছিলেন সিলভা। তার ক্রস থেকে দিয়োগো জোটার শট গোললাইনের উপর থেকে লুক্সেমাবার্গ গোলরক্ষক এন্থনি মোরিস আটকাতে চেষ্টা করলেও রোনালদো তা হতে দেননি।

এই গ্রুপের অপর ম্যাচে তুরস্ক ২-০ গোলে আন্ডোরাকে ও আইসল্যান্ড ২-১ গোলে মোলডোভাকে পরাজিত করেছে। আর কসোভোকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে বাছাইপর্ব শেষ করেছে সবার আগে ইউরোর টিকিট পাওয়া ইংল্যান্ড। চেক রিপাবলিক অবশ্য বুলগেলিয়ার কাছে ১-০ গোলে হেরেছে।