রোমাঞ্চকর ম্যাচে ধোনির চেন্নাইকে হারাল রাজস্থান

Looks like you've blocked notifications!
ছবি : আইপিএলের অফিশিয়াল ফেসবুক পেজ

আরও একটি 'লাস্ট ওভার শো' দেখল আইপিএল। বুড়িয়ে যাওয়া মহেন্দ্র সিং ধোনি আর তার বহু পুরোনো সহচর রবীন্দ্র জাদেজা মিলে চেন্নাই সুপার কিংসকে হারের মুখ থেকে বাঁচাতে চেয়েছিলেন। শেষ ওভারে জয়ের জন্য সমীকরণ দাঁড়ায় ২১ রান, সেখান থেকে শেষ বলে প্রয়োজন ছিল ৫ রান। এমন রোমাঞ্চকর ম্যাচে রাজস্থান রয়্যালসের বোলার সন্দ্বীপ শর্মা চেন্নাইয়ের দুই মহাতারাকে আটকে দিলেন জয় থেকে ৩ রান দূরে। চেন্নাইকে হারিয়ে রাজস্থান পেল ৩ রানের জয়।

ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি একটা বটবৃক্ষের নাম। তিনি যতটা ভারতের, ততটাই চেন্নাইয়ের। আইপিএলে বুধবার (১২ এপ্রিল) মুখোমুখি হয় চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। টস করতে নেমে ইতিহাসের অংশ হয়ে যান ধোনি। চেন্নাইয়ের অধিনায়ক হিসেবে এটি তার ২০০ তম ম্যাচ। আইপিএলে অধিনায়ক হিসেবে যে কৃতিত্ব নেই আর কারও।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৭৫ রান তোলে রাজস্থান। জবাবে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে চেন্নাই থামে ১৭২ রানে।

অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি ছোঁয়ার সন্ধ্যায় টস জিতে বোলিং নেন ধোনি। অধিনায়কের সিদ্ধান্তের প্রতিদান দিয়ে দ্বিতীয় ওভারেই যশভী জয়সায়ালের (১০) উইকেট তুলে নেন তুষার দেশপাণ্ডে। দ্রুত উইকেট গেলেও দ্বিতীয় উইকেটে জস বাটলার ও দেবদূত পাড়িক্কাল মিলে তোলেন ৪১ বলে ৭৭ রানের জুটি। দলীয় ৮৮ রানে পাড়িক্কালকে আউট করে জুটি ভাঙেন রবীন্দ্র জাদেজা। ২৬ বলে ৩৮ করেন পাড়িক্কাল। একই ওভারে রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসনকে ফেরান জাদেজা।

এরপর জস বাটলার ও রবীচন্দ্রন অশ্বিন মিলে রান এগিয়ে নেন। ৩৬ বলে ৫২ রান করে মঈন আলির বলে আউট হন বাটলার। অশ্বিন করেন ২২ বলে ৩০ রান। শেষদিকে শিমরন হেটমায়ারের ১৮ বলে অপরাজিত ৩০ রানে ভর দিয়ে রাজস্থান পায় ৮ উইকেটে ১৭৫ রানের সংগ্রহ। চেন্নাইয়ের পক্ষে ২ টি করে উইকেট পান আকাশ সিং, জাদেজা ও দেশপাণ্ডে।

১৭৬ রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি চেন্নাইয়েরও। দলীয় ১০ রানে সাজঘরের পথ ধরেন রুতুরাজ গাইকোয়াড় (৮)। এরপর দ্বিতীয় উইকেটে অজিঙ্কা রাহানে ও ডেভন কনওয়ে মিলে স্কোরবোর্ডে জমা করেন ৬৮ রান। ১৯ বলে ৩১ রান করে দলীয় ৭৮ রানে অশ্বিনের বলে লেগ বিফোর হন রাহানে। শিভাম দুবেকেও (৮) লেগ বিফোরের ফাঁদে ফেলেন অশ্বিন।

ডেভন কনওয়ে বিপজ্জনক হয়ে উঠছিলেন রাজস্থানের জন্য। ৩৮ বলে ৫০ রান করা কনওয়েকে জাইসওয়ালের ক্যাচ বানিয়ে ফেরান যুজবেন্দ্র চাহাল। ১৫ তম ওভারের শেষ বলে ১১৩ রানে ষষ্ঠ ব্যাটার হিসেবে কনওয়ে আউট হলে চেন্নাইয়ের জন্য শেষ ৫ ওভারে প্রয়োজন পড়ে ৬৩ রান। ধোনি ও জাদেজা মিলে চেষ্টা করলেও শেষ পর্যন্ত ২০ ওভারে ১৭২ রানে থামতে হয় চেন্নাইকে। ১৭ বলে ৩২ রানে ধোনি ও ১৫ বলে ২৫ রান করে অপরাজিত থাকেন জাদেজা।

রাজস্থানের পক্ষে ২টি করে উইকেট নেন অশ্বিন ও চাহাল।

৪ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলে শীর্ষস্থানে উঠে এসেছে রাজস্থান। লখনৌর পয়েন্টও সমান ৬, তবে রানরেটে এগিয়ে থাকায় ১ নম্বর স্থান ছেড়ে দিতে হয়েছে রাজস্থানকে। সমান ৪ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ এ অবস্থান করছে চেন্নাই।