শেষ চারে পৌঁছে গেলেন জকোভিচ

Looks like you've blocked notifications!
সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। ছবি : সংগৃহীত

আজ মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনে ছিল চমকে ভরা। চোট নিয়ে খেলেও সেমিফাইনালে উঠেছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। অন্যদিকে এই আসরের সেমিফাইনালে খেলা নিশ্চিত করে রেকর্ড গড়েছেন কারাতসেভ। ১৮তম বাছাই গ্রিগর দিমিত্রভকে ২-৬, ৬-৪, ৬-১, ৬-২ গেমে হারিয়ে শেষ চারে পৌঁছে গেলেন কারাতসেভ।

মেলবোর্ন পার্কে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছেন কারাতসেভ। অস্ট্রেলিয়ান ওপেনে এদিনটি একই সঙ্গে সাক্ষী থাকল অঘটন ও চমকের। যোগ্যতা বাছাই পর্ব থেকে মূলপর্বে উঠে প্রথমবার কোনো গ্র্যান্ড স্লাম খেলতে নেমে সেমিফাইনালে উঠে রেকর্ড গড়লেন রাশিয়ান টেনিস তারকা আসলান কারাতসেভ। গ্র্যান্ডস্লাম ইতিহাসে কোয়ালিফায়ার খেলে মূলপর্বে ওঠা পঞ্চম খেলোয়াড় হিসেবে সেমিফাইলালে পৌঁছে গেলেন। ১৮তম বাছাই গ্রিগর দিমিত্রভকে কার্যত উড়িয়ে দিলেন কারাতসেভ। সেমিফাইনালে তাঁর প্রতিপক্ষ নোভাক জকোভিচ। যিনি কোয়ার্টার ফাইনালে আলেজান্ডার জেরেভের বিরুদ্ধে জিতেছেন। জেরেভের কাছে প্রথম সেটে ৬-৭ ফলে ম্যাচটি হেরে যান তিনি। দ্বিতীয় সেটে ৬-২ ফলে জিতলেও তৃতীয় এবং চতুর্থ সেটে রীতিমতো পিছিয়ে পড়ে কামব্যাক করেন তিনি‌। তৃতীয় সেট ৬-৪ এবং চতুর্থ সেটে ৭-৬ ফলে জিতে নিয়ে সেমিফাইনালে চলে যান। অবশ্য মেজাজ হারিয়ে কোর্টে নিজের র‍্যাকেট ভেঙেছেন।

২৫ বছর আগে ১৯৯৬ সালে শেষ বার উইম্বলডনের সেমিফাইনালে উঠেছিলেন অ্যালেক্স রাদুলেস্কু। যিনিও কোয়ালিফায়ার খেলে মূলপর্বে উঠেছিলেন। সবচেয়ে কম র‍্যাঙ্কিং (১১৪) নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ চারে পৌঁছালেন তিনি। কারাতসেভের সামনে সেমির চ্যালেঞ্জ অবশ্য বেশ কঠিন হতে চলেছে। সেমিতে জিতে তিনি অসাধ্য সাধন করতে পারেন কিনা এখন সেটাই দেখার।