শেষ দিনে কঠিন পরীক্ষায় বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ। ছবি : সংগৃহীত

ঢাকা টেস্টের চতুর্থ দিনের পুরোটাই দাপট দেখিয়েছে শ্রীলঙ্কা। প্রথম দুই সেশনে ছিল ব্যাটারদের দাপট, শেষ সেশনে চমক দেখান বোলাররা। বিশেষ করে লঙ্কানদের দুই পেসার কাসুন রাজিথা ও অসিথা ফার্নান্দো। দুজনে মিলে ৩ উইকেট নিয়ে শেষ বিকেলে ধসিয়ে দিয়েছেন বাংলাদেশকে।

শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেটে স্কোরবোর্ডে ৩৪ রান তোলে বাংলাদেশ। দিন শেষে উইকেটে ছিলেন লিটন দাস ও মুশফিকুর রহিম।

১০৭ রানে পিছিয়ে থেকে আজ শুক্রবার টেস্টের পঞ্চম দিন শুরু করেছে বাংলাদেশ। আজ শেষ দিনে যে কোনো কিছুই হতে পারে শেরেবাংলা স্টেডিয়ামে। তবে অন্তত ড্রয়ের স্বাদ পেতে হলে বাংলাদেশকে লম্বা সময় উইকেটে থাকতে হবে। নয়তো হার জুটতে পারে মুমিনুলদের। কারণ ১০৭ রান টপকে যদি শ্রীলঙ্কাকে বড় লক্ষ্য বাংলাদেশ দিতে না পারে তাহলে অনায়সেই ফল নিজেদের পক্ষে নিতে পারবে শ্রীলঙ্কা। তাই লিটন-মুশফিকদের মূল চ্যালেঞ্জ উইকেটে টিকে থাকা। এখন শেষ দিনে বাংলাদেশ কতক্ষণ উইকেটে টিকে থাকতে পারে সেটাই দেখার অপেক্ষা।  

গতকাল তৃতীয় সেশনে প্রথম ইনিংসে ৫০৬ রানে থামে শ্রীলঙ্কা। ফলে প্রথম সেশনে ১৪১ রানের লিড পায় লঙ্কানরা। দলের হয়ে সর্বোচ্চ রান করা ম্যাথুজ ৩৪২ বলে খেলেছেন ১৪৫ রানের ইনিংস।

বল হাতে বাংলাদেশের হয়ে উজ্জ্বলতা ছড়িয়েছেন সাকিব ও ইবাদত। ৯৬ রান দিয়ে ৫টি উইকেট নিয়েছেন সাকিব। এই নিয়ে টেস্ট ক্যারিয়ারের ১৯তম বার এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিবের সঙ্গে ১৪৮ রান দিয়ে চার উইকেট নেন ইবাদত।

এর আগে টেস্টের দ্বিতীয় দিন মুশফিকুর রহিমের লড়াইয়ের পর প্রথম ইনিংসে ৩৬৫ রানে থেমেছে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ রান করা মুশফিক খেলেছেন ১৭৫ রানের ইনিংস। এ ছাড়া লিটন খেলেছেন ১৪১ রানের ইনিংস।