শেষ পর্যন্ত স্থগিত হলো অলিম্পিক গেমস

Looks like you've blocked notifications!

শেষ পর্যন্ত সত্যি হলো, চাপের মুখে টোকিও অলিম্পিক গেমস স্থগিত করল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। আজ সোমবার আইওসির সদস্য ডিক পাউন্ড এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

আগামী ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল অলিম্পিক গেমস। করোনাভাইরাস আতঙ্কে গেমস স্থগিত করার আবেদন জানিয়েছিল একাধিক দেশ। কানাডা জানিয়ে দেয়, তারা দল পাঠাবে না। তাই চাপের মুখে গেমস স্থগিত করা হয়।

অলিম্পিক গেমস আগামী বছর (২০২১ সাল) আয়োজন হতে পারে। তবে পরবর্তী পদক্ষেপ আইওসির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্বের বিভিন্ন দেশ কয়েকদিন ধরে চাপ দিচ্ছিল আইওসিকে, যাতে গেমস  করা হয়। কিন্তু স্পন্সরদের কারণে গেমস বাতিল করার পক্ষে ছিল না আইওসি। তবে কানাডা দল না পাঠানোর সিদ্ধান্ত নেওয়ায় নড়েচড়ে বসে আইওসি।

অস্ট্রেলিয়া অ্যাথলেটদের না পাঠানোর সিদ্ধান্ত নেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও আইওসির সিদ্ধান্ত ঘোষণার অপেক্ষায় ছিল। তারাও চাইছিল অলিম্পিক এবার বাতিল হোক। এই কারণে তারা গত কয়েকদিন বারবার আইওসি এবং জাপান সরকারের সঙ্গে যোগাযোগ করছিলেন। শেষ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার চাওয়া মেনে অলিম্পিক স্থগিত করে দিল আইওসি।

কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের ট্র্যাক অ্যান্ড ফিল্ডের প্রধান নির্বাহী ম্যাক সিয়েগেল গেমস আয়োজক কমিটির কাছে এক লিখিত বার্তায় অলিম্পিক পিছিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। সেখানে সিয়েগেল লিখেছেন, ‘প্রত্যেক্যের স্বাস্থ্য ও নিরাপত্তা সবসময়ই প্রাধান্য পাওয়া উচিত। এটা প্রতিটি মানুষের নাগরিক অধিকার। এই কঠিন পরিস্থিতিতে শুধু আমাদের ক্রীড়াবিদদের জন্যই নয়, অলিম্পিক আয়োজক কমিটির প্রস্তুতিও বিঘ্নিত হচ্ছে। পুরো বিষয়টি অবশ্যই বিবেচনা করা উচিত।’

এর আগে যুক্তরাষ্ট্রের সাঁতার ফেডারেশনও এক বছর অলিম্পিক পিছিয়ে দেওয়ার জন্য জাপানের কাছে অনুরোধ জানিয়েছিল।

ফ্রান্সের সাঁতার ফেডারেশন এই পরিস্থিতিতে কোনোভাবেই গেমস সুষ্ঠভাবে আয়োজন সম্ভব নয় বলে মনে করে। স্পেনের অ্যাথলেটিকস ফেডারেশনও এই বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘স্প্যানিশ অ্যাথলেটিকস ফেডারেশনের সব পরিচালক এবং বেশিরভাগ স্প্যানিশ ক্রীড়াবিদ টোকিও অলিম্পিক পিছিয়ে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। এমন পরিস্থিতি কখনই সুষ্ঠ, সুন্দর একটি গেমস আয়োজনের নিশ্চয়তা দিতে পারে না।’