শ্রীলঙ্কাকে লজ্জা উপহার ভারতের

Looks like you've blocked notifications!
ভারত ও শ্রীলঙ্কার লড়াই। ছবি : সংগৃহীত

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে শ্রীলঙ্কা যে অসাহায় আত্মসমর্পণ করবে, তা কেউ ভাবতে পারেনি। মোহালিতে অনুষ্ঠিত ম্যাচে তারা  ইনিংস ও ২২২ রানে হেরেছে।

টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারত। প্রথমে ব্যাটিং করে ৫৭৪ রান গড়ে ইনিংস ঘোষণা করে ভারত। বড় ইনিংসের কারিগর রবীন্দ্র জাদেজা এবং ঋষভ পন্ত। ঋষভ ৯৬ রানের ইনিংস খেলেন। জাদেজা ১৭৫ রানের অপরাজিত থাকেন। রবিচন্দ্রন অশ্বিন ৬১ রান করেন।  শততম টেস্টে প্রত্যাশা মতো পারফর্ম করতে পারেননি বিরাট কোহলি। ৪৫ রানে আউট হন। অধিনায়ক রোহিত শর্মা ২৯ রান করেন। শ্রীলঙ্কার হয়ে দুটি উইকেট পান সুরঙ্গ লকমল, বিশ্ব ফার্নান্দো ও লসিথ এম্বুলডেনিয়া।

পাহাড়সম রান সামনে রেখে ব্যাটিং করতে নেমে শ্রীলঙ্কার ইনিংস ধসে পড়ে তাসের ঘরের মতো। তৃতীয় দিনেই শ্রীলঙ্কার দুই ইনিংস গুটিয়ে নেয়।

শ্রীলঙ্কার ব্যাটিং অর্ডারে তৃতীয় দিন ধস নামান জাদেজা। দ্বিতীয় দিনে একটি উইকেট পেলেও তৃতীয় দিন ছয় উইকেটের মধ্যে চারটি উইকেটই দখল করেন তিনি।

শ্রীলঙ্কার হয়ে প্রথম ইনিংসে সর্বাধিক রান করেন নিশাঙ্কা। তিনি ৬১ রানের অপরাজিত থাকেন। দলের ইনিংস গুটিয়ে যায় ১৭৪ রানে।

৪০০ রানে এগিয়ে থেকে ভারত ফলোঅন করায় শ্রীলঙ্কাকে। দ্বিতীয় ইনিংসেও শ্রীলঙ্কার পারফরম্যান্সের উন্নতি হয়নি। ১৭৮ রানে আটকে যায়। নিরোসন ডিকবেলা অপরাজিত ৫১ রান করেন। এছাড়া কোনো ব্যাটসম্যানই ভালো করতে পারেননি। তাই দল বড় ব্যবধানে হারে।