শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে ‘রহস্যময় স্পিনার’

Looks like you've blocked notifications!
শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের শ্রীলঙ্কা দল ঘোষণা করা হয়েছে। ১৫ সদস্যের দলটির নেতৃত্ব দেবেন দাসুন শানাকা। এই দলের সবচেয়ে বড় চমক আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের এক সপ্তাহের মধ্যে বিশ্বকাপের দলে জায়গা করে নিলেন মহিশ থিকশানা। এই ‘রহস্যময় স্পিনার’ হতে পারেন শ্রীলঙ্কার তুরুপের তাস।

ইংল্যান্ড সফরে গিয়ে করোনার নিয়ম ভাঙার কারণে নিষিদ্ধ নিরোশন ডিকওয়েলা, কুশল মেন্ডিস ও দানুশকা গুনাথিলাকা না থাকায় এমনিতেই শ্রীলঙ্কার শক্তি কমেছে। তারপরও শেষ দুটি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দেশের মাটিতে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতার পর গতকাল প্রথম টি-টোয়েন্টি ম্যাচেও দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে শ্রীলঙ্কা। তাই বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার আত্মবিশ্বাস কিছুটা হলেও বেড়েছে।

ক্রিকবাজের খবরে জানা গেছে, ১৫ সদস্যের দলের সঙ্গে চারজন ক্রিকেটারকে স্ট্যান্ডবাই হিসেবে রেখেছে শ্রীলঙ্কা। কুশল পেরেরার চোটের কারণে মিনোদ ভানুকা শ্রীলঙ্কা দলে উইকেটকিপারের দায়িত্ব পালন করলেও তাঁকে রাখা হয়নি টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে।

এদিকে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে ৩৭ রানে ৪ উইকেট নেন রহস্যময় স্পিনার মহিশ থিকশানা। গতকাল টি-টোয়েন্টি ম্যাচেও পেয়েছেন এক উইকেট। ১৫ সদস্যের দলে আরও রয়েছেন বাঁহাতি স্পিনার প্রবীণ জয়বিক্রমা, অকিলা ধনঞ্জয়া ও বাঁহাতি পেসার বিনুরা ফার্নান্দো। জয়বিক্রমা দেশের হয়ে টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেললেও টি-টোয়েন্টি খেলেননি। তবে ঘরোয়া টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা রয়েছে।

পেসার নুয়ান প্রদীপকে রাখা হয়েছে রিজার্ভ হিসেবে। ব্যাটসম্যানদের মধ্যে সুযোগ পেয়েছেন ভানুকা রাজাপাকসা ও কামিন্দু মেন্ডিস। আর তেমন কোনো বড় চমক নেই শ্রীলঙ্কা দলে। নামিবিয়া, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম রাউন্ড খেলে সুপার টুয়েলভে জায়গা করে নিতে হবে ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বজয়ী শ্রীলঙ্কা দলকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শ্রীলঙ্কা দল : দাসুন শানাকা (অধিনায়ক), ধনঞ্জয়া ডি সিলভা, অভিষ্কা ফার্নান্দো, চরিথ আসালঙ্কা, কামিন্দু মেন্ডিস, ভানুকা রাজাপাকসা, কুশল পেরেরা, দীনেশ চান্দিমাল, ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুণারত্নে, দুশমান্থা চামিরা, অকিলা ধনঞ্জয়া, মহিশ থিকশানা, বিনুরা ফার্নান্দো ও প্রবীণ জয়বিক্রম।

স্ট্যান্ড বাই : নুয়ান প্রদীপ, পুলিনা থারাঙ্গা, লাহিরু মাদুশাঙ্কা, লাহিরু কুমারা।