শ্রীলঙ্কা সিরিজের পর চুক্তির তালিকা প্রকাশ করবে বিসিবি

Looks like you've blocked notifications!
এবার বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে কারা থাকবেন তা দ্রুতই প্রকাশ করা হবে। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজের পর কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ১২ এপ্রিল ঢাকা ছাড়ার কথা বাংলাদেশ দলের। আর আগামী মেতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসার কথা শ্রীলঙ্কার। যা আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ।

ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড সিরিজের পর কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করার কথা ছিল বিসিবির।  এ ব্যাপারে বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘আমরা এ বছরের জন্য চুক্তির তালিকা এখনও ঘোষণা করিনি। শ্রীলঙ্কার বিপক্ষে দুটি সিরিজের পর আমরা ঘোষণা করব। নিউজিল্যান্ড সিরিজের পর এই বিষয় নিয়ে বসতে চেয়েছিলাম, কিন্তু শ্রীলঙ্কা সিরিজ সামনে থাকায় আমাদের তারিখ পিছিয়ে দিতে হয়।’

গত বছরের মার্চে কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছিল বিসিবি। লাল বল (টেস্ট ক্রিকেট), সাদা বলের (ওডিআই এবং টি-টুয়েন্টি) ক্রিকেটের জন্য আলাদা তালিকা করা হয়েছিল। ১৬জন খেলোয়াড়কে চুক্তিতে রাখা হয়েছিল।

সাতজন খেলোয়াড় তিন ফরম্যাটের চুক্তিতে ছিলেন। তাঁরা হলেন— তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

টেস্ট অধিনায়ক মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ রাহি ও এবাদত হোসেনকে শুধু লাল বলের চুক্তিতে রাখা হয়েছিল।

মাহমুদউল্লাহ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও নাঈম শেখকে সাদা বলের ক্রিকেটে রাখা হয়েছিল।

কেন্দ্রীয় চুক্তিতে না থাকার কথা গেল বছরই বোর্ডকে জানিয়েছিলেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। গত বছর নিষেধাজ্ঞার কারণে চুক্তিতে জায়গা হয়নি সাকিব আল হাসানের।

আইপএলের কারণে শ্রীলঙ্কা সিরিজ থেকে ছুটি নেন সাকিব। এই সিদ্ধান্তের পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘ফরম্যাট পছন্দ সর্ম্পকে ক্রিকেটারদের কাছ থেকে লিখিত বক্তব্য নেওয়া হবে।’