সবাই মানসিকভাবে প্রস্তুত, দেশ ছাড়ার আগে সৌম্য

Looks like you've blocked notifications!
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ক্রিকেটাররা। ছবি : বিসিবি 

করোনা বাধার মধ্যে প্রথমবার বিদেশ সফরে গেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মতো শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই করতে হবে বাংলাদেশকে। তবে শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত তামিম-সৌম্যরা। দেশ ছাড়ার আগে বিদায় বেলায় মানসিকভাবে প্রস্তুত থাকার কথা শুনিয়ে গেলেন বাঁ-হাতি ওপেনার সৌম্য সরকার।

আজ মঙ্গলবার বিকেলে ঢাকা ছেড়েছে বাংলাদেশ দল। শর্ত অনুযায়ী তিন দফা করোনা পরীক্ষায় নেগেটিভ হয়ে বিমানে উঠেছে বাংলাদেশ দল। কোচিং স্টাফ ও ক্রিকেটাররা মিলে মোট ৩৫ সদস্যের দল উড়াল দিয়েছে নিউজিল্যান্ডে। সেখানে পৌঁছে শুরু হবে কোয়ারেন্টিন পর্ব। ক্রাইস্টচার্চেই আপাতত প্রথম দুই সপ্তাহ থাকতে হবে তামিমদের।

দেশের মধ্যে এরই মধ্যে জৈব-সুরক্ষা বলয়ের অভিজ্ঞতা হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের। তবে এবার বিদেশের মাটিতে কোয়ারেন্টিন পরীক্ষা দিতে হবে লাল-সবুজদের। পুরো রুমবন্দি থাকতে হবে প্রথম সাত দিন। ওই সাত দিন পরস্পরের সঙ্গেও দেখা করা নিষিদ্ধ। এমনকি নিজের রুমও পরিষ্কার করতে হবে নিজেদের।

এমন কঠিন পরিস্থিতিতে সফরে যাওয়ার আগে মানসিকভাবে প্রস্তুত ছিলেন সৌম্যরা। যাওয়ার আগে বিমানবন্দরে সৌম্য বলেন, ‘আমার মনে হয়, সফরে অবশ্যই ভালো কিছু হবে। সবাই যেভাবে মানসিক ও ক্রিকেটীয় প্রস্তুতি নিয়েছে, আশা করি সবাই ভালোই করবে। আগে নিউজিল্যান্ডের মাটিতে জেতা হয়নি, এবার যেন আমরা সেটা ভাঙতে পারি, জিতে ফিরতে পারি সেই প্রত্যাশা। ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডেতে সবাই ভালো করেছে। সেখানেও আমাদের ওয়ানডে সিরিজ আছে। আশা করি ভালো করবে।’

দলের আরেক সদস্য মোহাম্মদ সাইফউদ্দিন ভাবছেন প্রস্তুতি নিয়ে। এর জন্য দুই সপ্তাহের কন্ডিশনিং ক্যাম্পকে কাজে লাগাতে চান তিনি, ‘আমরা দুই সপ্তাহ সময় পাব, অনুশীলনের জন্য। চেষ্টা করব কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে ভালো করার। কোচিং স্টাফদের সহায়তা নিয়ে ওই সময়টা কাজে লাগানোর চেষ্টা করব।’

আগামী ২০ মার্চ থেকে ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের লড়াই। সিরিজের পরের দুই ওয়ানডে হবে ২৩ ও ২৬ মার্চ। কয়েকদিন আগে নিউজিল্যান্ড সফরের সূচিতে কিছুটা বদল এনেছিল স্বাগতিক ক্রিকেট বোর্ড। তবে সূচি বদলালেও আগের ভেন্যুতেই হবে খেলা। সিরিজের প্রথম ওয়ানডে হবে ডানেডিনে, দ্বিতীয়টি হবে ক্রাইস্টচার্চে আর শেষটি হবে ওয়েলিংটনে।

এই ক্রাইস্টচার্চেই সবশেষ নিউজিল্যান্ড সফরে খেলার কথা ছিল বাংলাদেশের। ওই টেস্টের আগে ক্রাইস্টচার্চের একটি মসজিদে হামলা হলে টেস্ট সিরিজের মাঝপথে দেশে ফিরে আসে বাংলাদেশ দল।

আসন্ন সফরে আগামী ২৮ মার্চ থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের পরের দুটি টি-টোয়েন্টি হবে ৩০ মার্চ ও ১ এপ্রিল। প্রথম ম্যাচটি হবে হ্যামিল্টনে, দ্বিতীয়টি নেপিয়ারে, শেষটি অকল্যান্ডে।