‘সাকিব ভুল বুঝতে পেরেছেন’

Looks like you've blocked notifications!
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

জুয়াড়িদের প্রস্তাব গোপন করায় ২০১৯ সালের অক্টোবরে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাকিব আল হাসান। এর পর ক্রিকেটে ফিরেছেন, তবে অধিনায়কত্ব ফিরে পেতে সময় লেগেছে। মাঝখানে টেস্টের অধিনায়ক হন, এবার পেয়েছেন টি-টোয়েন্টির অধিনায়কত্ব।

ঠিক এমন সময়ে অধিনায়কত্ব পেয়েছেন, যখন তাঁকে নিয়ে চলছে চরম বিতর্ক। বেটউইনার নামের একটি ক্যাসিনোর ওয়েবসাইটের সঙ্গে চুক্তি করেছিলেন তিনি। ওয়েবসাইটের শুভেচ্ছাদূত হিসেবে চুক্তি করে নিজের ফেসবুক পেজে ঘোষণাও দেন। খবরটি দেখেই সবাই অবাক হয়ে যান। কারণ, বাংলাদেশে বেটিং নিষিদ্ধ, অথচ এ ওয়েবসাইটের সঙ্গে যুক্ত হলেন তিনি। তাও বিসিবিকে না জানিয়ে।

যদিও শেষ পর্যন্ত চুক্তি থেকে সরে আসতে বাধ্য হন সাকিব। বিসিবি কঠোর হয়েছে বলেই হয়তো তিনি সরে আসেন।

গতকাল শুক্রবার দিবাগত রাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরেন সাকিব। ঢাকায় পা রেখে আজ শনিবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠকে বসেন তিনি। দীর্ঘ বৈঠকের পর শেষ পর্যন্ত অধিনায়ক হিসেবে ঘোষণা হয় সাকিবের নাম।

চরম বিতর্কের মধ্যে থাকা সাকিবকে কেন অধিনায়ক করা হলো এ সম্পর্কে বিসিবির পরিচালক জালাল ইউনুস সাংবাদিকদের বলেন, ‘এটা নিয়ে অনেক আলাপ হয়েছে। সাকিব তার ভুল বুঝতে পেরেছেন, যে এটা করা তার উচিত হয়নি। সাকিব আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার। আগের বোর্ড সভায় আমাদের একটা চিন্তা-ভাবনা ছিল যে সাকিবকে অধিনায়ক করা হবে। আমরা সেটাতেই অটল থাকার সিদ্ধান্ত নিয়েছি।’

বিসিবির এই কর্মকর্তা আরও বলেন, ‘সাকিব সভাপতির সামনে আমাদের বলেছেন ভুল করে অনলাইন (নিউজ পোর্টাল) মনে করে চুক্তি করেছিল। এটা ঠিক হয়নি। তাকে বুঝিয়ে বলার পর সে কিন্তু সরে এসেছে।’

২০০৯ সাল থেকে কয়েক ধাপে ২০১৯ পর্যন্ত বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন সাকিব। সেই সময়ে তাঁর অধীনে ২১টি টি-টোয়েন্টির সাতটিতে জিতেছে বাংলাদেশ, হার ১৪টিতে।