সাফে খেলা হচ্ছে না এলিটার

Looks like you've blocked notifications!
নাইজেরীয় বংশোদ্ভূত বাংলাদেশি ফুটবলার এলিটা কিংসলে। ছবি : সংগৃহীত

আর কদিন বাদে মাঠে গড়াচ্ছে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। এই আসরের বাংলাদেশ দলে ডাক পান নতুন নাগরিকত্ব পাওয়া নাইজেরীয় বংশোদ্ভূত ফুটবলার এলিটা কিংসলের। কিন্তু এএফসির ছাড়পত্র না পাওয়ায় সাফে আপাতত খেলা হচ্ছে না তাঁর।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন সূত্রে জানা গেছে, এলিটা কিংসলের বিষয়ে এএফসির সঙ্গে বাফুফের একটি বৈঠক হয়। সেখানে তেমন কোনো সুখবর পাওয়া যায়নি।

এ ব্যাপারে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘আমরা চেষ্টা করেছিলাম। ফিফা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়। কিন্তু ফিফা থেকে এখনও ছাড়পত্র আসেনি। সাফের আগে তা আসবে না। এটা সময়সাপেক্ষ বিষয়। অন্তত কয়েক মাস লেগে যায়। তাই এবার সাফে খেলানো যাবে না।’

২০১১ সালে বাংলাদেশে এসে খেলা শুরু করেন এলিটা। পরের বছর বাঙালি মেয়ে লিজাকে বিয়ে করেন। তাঁদের ঘরে আছে একটি কন্যা সন্তান। নাম এলিটা সাফিরা।

২০১৬ সালে বাংলাদেশের নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন এলিটা। দীর্ঘদিন পর তাঁর চেষ্টা সফল হয়। এ বছর মার্চে নাগরিকত্ব পান তিনি।  

ঢাকায় এলিটার বিয়ে সিনেমার গল্পের মতো। ২০১২ সালে ক্লাবের অনুশীলন শেষে রেস্টুরেন্টে গিয়ে বসতেন তিনি। সেখানেই দেখা হয় লিজার সঙ্গে। সেখান থেকেই মন আদান-প্রদান, পরে বিয়ে।

এলিটার সঙ্গে পরিচয় হওয়ার বছর খানেক আগে বিবাহবিচ্ছেদ হয়েছিল লিজার। তাঁর একটি সন্তানও ছিল। কিন্তু দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে তা বাধা হয়ে ওঠেনি। লিজার ছেলে ফারিয়ানের প্রতি এলিটার রয়েছে সহানুভূতি।

বাংলাদেশে পা রাখে এলিটা আরামবাগ, মুক্তিযোদ্ধা, বিজেএমসি ও চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলেছেন। এই মৌসুমে বসুন্ধরা কিংসলের হয়ে খেলছেন।

এদিকে সাফের উদ্বোধনী দিন ১ অক্টোবর শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। পরে ৪ অক্টোবর ভারত, ৭ অক্টোবর মালদ্বীপ ও ১৩ অক্টোবর নেপালের মুখোমুখি হবে লাল-সবুজের দল। আর ১৬ অক্টোবর হবে ফাইনাল।