১০০ উইকেট পেয়ে উচ্ছ্বসিত মিরাজ

Looks like you've blocked notifications!
স্পিনার মেহেদী হাসান মিরাজ। ছবি : সংগৃহীত

চতুর্থ বাংলাদেশি বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট শিকার করলেন মেহেদী হাসান মিরাজ। গড়েছেন একটি কীর্তিও। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ উইকেট শিকার করলেন এই তরুণ স্পিনার। ছাড়িয়ে গেছেন তাইজুল ইসলামের রেকর্ড।

দারুণ এই কীর্তি গড়ে বেশ উচ্ছ্বসিত মিরাজ। আজ শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সাংবাদিকদের তিনি বলেন, ‘অফস্পিনার হিসেবে দ্রুততম ১০০ উইকেট পেয়েছি, এটা আমাকে আরও ভালো করতে অনুপ্রেরণা যোগাবে। আমি চেষ্টা করব, দেশের হয়ে আরও ভালো করতে। যা আমার ক্যারিয়ারের জন্য অনেক ভালো হবে।’ 

বাংলাদেশি এই স্পিনার আরও বলেন, ‘বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটা ভালো করতে পারলে দলের জন্য সহায়ক। আমি যখন আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছিলাম, তখন বোলার হিসেবেই শুরু করেছিলাম।  ব্যাটিংয়ে ভালো কিছু করতে পারিনি। আমি নিজেও বিশ্বাস করি আমি ভালো ব্যাটিং করতে পারি। শুরুতে আন্তর্জাতিক মানের বোলারদের বিপক্ষে ভালো খেলতে পারিনি।আমি পরিশ্রম করছি। এছাড়া সবাই আমাকে অনুপ্রেরণা যোগাচ্ছেন।’

আজ শনিবার শেষ সেশনে শেন মোজলেকে সাজঘরে পাঠিয়ে রেকর্ড স্পর্শ করেন মিরাজ। মাত্র ২৪ টেস্টে এই মাইলফলক গড়েন মিরাজ। আগের রেকর্ড গড়তে তাইজুলের লেগেছিল ২৫ টেস্ট। তাইজুলের আগে এই রেকর্ডটি ছিল সাকিব আল হাসানের। ২৮ টেস্টে ১০০ উইকেট নিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

৯০ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করেন মিরাজ। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে ব্যাটে-বলে দারুণ ছিলেন তিনি। ব্যাট হাতে প্রথম সেঞ্চুরি করা মিরাজ বল হাতে নেনে আটটি উইকেট। দুই ইনিংসেই চারটি করে উইকেট পান তিনি।

৯৮ উইকেট নিয়ে ঢাকা টেস্ট শুরু করেন মিরাজ। টেস্টের প্রথম ইনিংসে এনক্রুমা বনারকে আউট করে সেই সংখ্যাটা নিয়ে যান ৯৯তে। এবার মোজলেকে ফিরিয়ে পেয়ে যান নিজের ১০০তম উইকেট।

সবার আগে বাংলাদেশের হয়ে টেস্টে ১০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন মোহাম্মদ রফিক। ৩৩ টেস্টে ১০০ উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করেন সাবেক এই ক্রিকেটার। বাংলাদেশের জার্সিতে টেস্টে ১০০  উইকেটের মালিক এখন এই চারজনই – মোহাম্মদ রফিক, সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তবে প্রথম তিনজনকে টপকে গেছেন মিরাজ।