টোকিও অলিম্পিক

২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে কুকের সোনার হাসি

Looks like you've blocked notifications!

টোকিও অলিম্পিকে ছেলেদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে রেকর্ড গড়ে স্বর্ণ জিতলেন অস্ট্রেলিয়ার স্টাবেল্টি কুক। পিছিয়ে থেকেও শেষের রোমাঞ্চে স্বর্ণ উঠল তাঁর গলায়। একই সঙ্গে এই লড়াইয়ে অলিম্পিক ইতিহাসে রেকর্ড গড়লেন অসি তারকা।

আজ বৃহস্পতিবার টোকিওর অ্যাকুয়াটিকস সেন্টারে ছেলেদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে ২ মিনিট ০৬ দশমিক ৩৮ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জেতেন অস্ট্রেলিয়ার স্টাবেল্টি-কুক। ভাঙেন ২০১৬ সালের রিও অলিম্পিকের রেকর্ড। ব্রাজিলের ওই অলিম্পিকে জাপানের ইপ্পেই ওয়াতানাবে এই ইভেন্টে দ্রুততার রেকর্ড গড়েছিলেন। তাঁর সময় লেগেছিল ২ মিনিট ০৭ দশমিক ২২ সেকেন্ড।

আজ এই ইভেন্টে আর্নো কামিঙ্গা রুপা জিতেছেন। তাঁর লেগেছে ২ মিনিট ০৭ দশমিক ০১ সেকেন্ড সময়। ফিনল্যান্ডের মাট্টি মাটসন ব্রোঞ্জ জিতেছেন। তাঁর সময় লেগেছে ২ মিনিট ০৭ দশমিক ১৩ সেকেন্ড।

এর আগে মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন চীনের সাঁতারু ইউফেই। টোকিওর অ্যাকুয়াটিকস সেন্টারে ২ মিনিট ০৩ দশমিক ৮৬ সেকেন্ডে সাঁতার শেষ করে অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে প্রথম স্বর্ণ জেতেন ইউফেই। এরআগে ২০১২ সালে লন্ডন অলিম্পিকে স্বদেশি জিয়াও লিউইয়াংয়ের দখলে ছিল দ্রুততার রেকর্ড। তাঁর সময় লেগেছিল ২ মিনিট ০৪ দশমিক ০৬ সেকেন্ড।

মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে রুপা ও ব্রোঞ্জ গিয়েছে যুক্তরাষ্ট্রের ঘরে। ২ মিনিট ০৫ দশমিক ৩০ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন রেগান স্মিথ। আর ২ মিনিট ০৫ দশমিক ৬৫ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন হ্যালি ফ্লিকিনিয়া।