৪০০ অটোগ্রাফশিকারি অপেক্ষা না করলে কিসের ক্রিকেটার : বাবরকে বললেন রমিজ

Looks like you've blocked notifications!
বাবার আজম ও রমিজ রাজা। ছবি : সংগৃহীত

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান হওয়ার প্রথম দিনই বেশ কয়েকটি বড় বড় পরিবর্তনের কথা জানিয়ে দিয়েছেন রমিজ রাজা। বিশ্বকাপের আগে নতুন দুজন কোচ নিয়োগের কথাও জানালেন তিনি। একই সঙ্গে রমিজ রাজার সংবাদ সম্মেলনে বর্তমান অধিনায়ক বাবর আজমের ব্যাপারে কথা ওঠে। তখন রমিজ জানান, আগেই অধিনায়ককে বার্তা দিয়ে তিনি বলেছেন—যদি অটোগ্রাফ নেওয়ার জন্য ৪০০ মানুষ বাইরে অপেক্ষা না-ই করে, তাহলে ক্রিকেট খেলাই নাকি বৃথা বাবরের।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার রমিজ রাজা। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদন অনুসারে, আনুষ্ঠানিকভাবে আগামী তিন বছরের জন্য পিসিবির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রমিজ।

পিসিবির চেয়ারম্যান হয়ে প্রথমবার সংবাদ সম্মেলনে এসেই নতুন কোচের নাম ঘোষণা করেন রমিজ। তাঁরা হচ্ছেন—অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন ও দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ভার্নন ফিল্যান্ডার। অবশ্য দুজনের পদ নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

কোচের ইস্যু ছাড়াও নতুন চেয়ারম্যান দীর্ঘ সংবাদ সম্মেলন করেছেন। সেখানে প্রশ্ন ওঠে অধিনায়ক বাবর আজমকে নিয়ে। তখন রমিজ জানালেন, বাবরকে নিয়ে এখনও ঠিকঠাকভাবে জানেন না তিনি।

অধিনায়ককে রমিজ বলেন, “তাকে (বাবর) মূল্যায়ন করার সময় আসেনি এখনও। তাকে ভালোভাবে আগে জানতে হবে আমার। একই সঙ্গে তাঁর ভূমিকাটাও বুঝতে হবে আমার। অধিনায়ক হিসেবে আপনার অনেক চাহিদা থাকতেই পারে—সেসবের কিছু ভালো হতে পারে, আবার কিছু অন্যের প্ররোচনায় আসতে পারে। আমি তার সঙ্গে কয়েকবার কথা বলেছি। তাকে বলেছি, ‘যদি তোমার জন্য একাডেমির বাইরে ৪০০ অটোগ্রাফশিকারি অপেক্ষা না করে থাকে, তাহলে ক্রিকেট খেলার মূল উদ্দেশ্যই ব্যর্থ।’”

বাবরকে নিয়ে নিজের প্রত্যাশার কথাও জানিয়েছেন রমিজ, ‘আমার সময়ে যেমন নেতৃত্ব ছিল, আমি তেমনটাই চাই। ইমরান খানকে নিয়ে আমার যে প্রত্যাশা ছিল, বাবরের কাছেও সেটাই থাকবে।’

এ ছাড়া কোচের ব্যাপারে রমিজ বলেন, ‘ম্যাথু হেইডেন একজন অস্ট্রেলিয়ান। যাঁর বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা আছে এবং তিনি নিজেও একজন দারুণ ক্রিকেটার ছিলেন। ড্রেসিংরুমে একজন অস্ট্রেলিয়ানকে পাওয়ায় আমাদের বেশ উপকার হতে পারে। পাকিস্তান অবশ্যই বিশ্বকাপ জিততে পারে, তাদের কেবল পারফরম্যান্সে ১০ শতাংশ উন্নতি করতে হবে। ভার্নন ফিল্যান্ডারকে আমি খুব ভালো জানি এবং তিনি বোলিংটা ভালো বোঝেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাঁর রেকর্ডও দারুণ।’

ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, বিশ্বকাপে পাকিস্তানের প্রধান কোচ সাবেক স্পিনার সাকলায়েনকেই দেখা যেতে পারে। তাঁর সঙ্গে কোচিংয়ের দায়িত্বে দেখা যেতে পারে হেইডেন ও ফিল্যান্ডারকে।