৪৮৫ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব 

Looks like you've blocked notifications!
বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ছবি : বিসিবি

২০২১ সালের ২০ জানুয়ারি, দিনটি স্মরণীয় হয়ে থাকবে সাকিব আল হাসানের কাছে। নির্বাসন থেকে ফেরার পর এই দিনটি যে তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার দিন। আজ বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে ৪৮৫ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

অনাকাঙ্ক্ষিত ভুলে ২০১৯ সালের ২৯ অক্টোবর সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন সাকিব। গেল বছর ২৮ অক্টোবর শেষ হয় তাঁর নিষেধাজ্ঞার মেয়াদ। নিষেধাজ্ঞামুক্ত হওয়ার পরপরই শ্রীলঙ্কা সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল তাঁর। কিন্তু কোয়ারেন্টিন ইস্যুতে লঙ্কা সফর স্থগিত হয়ে যায় বাংলাদেশের।

তাই অপেক্ষা বাড়ে সাকিবেরও। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে না ফিরলেও এরই মধ্য ঘরোয়া ক্রিকেটে ফিরে নিজের প্রস্তুতি নিয়ে রেখেছেন তিনি। নিষেধাজ্ঞামুক্ত হয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ খেলেছেন তিনি। পুরো টুর্নামেন্টে নয় ম্যাচ খেলে খুব একটা আলো ছড়াতে না পারলেও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য প্রস্তুতি নিয়েছেন ভালোভাবেই। যার আভাস মিলেছে প্রস্তুতি ম্যাচে। বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচে হাফসেঞ্চুরি করে সাকিব জানান দিয়েছেন ফেরার জন্য তৈরি তিনি।

তবে ফেরার সিরিজে নিজের প্রিয় তিন নম্বর পজিশন হারিয়েছেন সাকিব। ওয়ানডাউনে তাঁর জায়গায় ভাবা হয়েছে তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্তকে। ম্যাচের দুদিন আগে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো সেটা জানিয়ে দিয়েছেন। এরপর গতকাল মঙ্গলবার অধিনায়ক তামিম ইকবালও জানিয়েছেন, ক্যাম্প শুরুর আগেই সাকিবকে এই বার্তা দেওয়া হয়েছিল। বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমরা যখন ক্যাম্প শুরু করি বার্তাটা তাঁর (সাকিব) প্রতি খুব স্পষ্ট ছিল। আমি ব্যক্তিগতভাবেও তাঁর সঙ্গে কথা বলেছি। এতে তাঁর কোনো সমস্যা নেই, সে বুঝেছে। এটা একটু বিশ্রামের সুযোগ দেবে। সে লম্বা সময় পর আসছে। আমরা সবাই জানি, সে কত ভালো করেছে তিন নম্বরে। ওর রেকর্ড ওর হয়ে কথা বলবে। আমরা এটা নিয়ে অবগত আছি।’

২০১৯ সালের সেপ্টম্বরে শেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন সাকিব। সেই ম্যাচটি ছিল আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ। ওয়ানডে খেলেছেন তারও আগে। সেটা ছিল বিশ্বকাপের মঞ্চে। ২০১৯ সালের জুলাই মাসে লর্ডসে পাকিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন তিনি। এবার শেষ হলো তাঁর ফেরার অপেক্ষা। বিরতি কাটিয়ে ক্রিকেটের চেনা মঞ্চে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।