৯ বছর পর জিম্বাবুয়ের কাছে যে লজ্জা পেল বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ। ছবি-সংগৃহীত

এক-দু বছর নয়। জিম্বাবুয়ের বিপক্ষে দীর্ঘ ৯ বছর পর সিরিজে হেরে যাওয়ার লজ্জা পেয়েছে বাংলাদেশ। সবশেষ ২০১৩ সালের মে মাসে বাংলাদেশকে ওয়ানডে সিরিজে হারিয়েছিল জিম্বাবুয়ে। এত বছর নিজেদের ফের বাংলাদেশকে হারানোর স্বাদ পেয়েছে জিম্বাবুয়ে।

২০১৩ সালে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে হেরেও ঘুরে দাঁড়িয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল জিম্বাবুয়ে। এবার তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ হাতে রেখেই জিতল তারা।

এ ছাড়া তৃতীয় ওয়ানডে জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করার হাতছানিও আছে জিম্বাবুয়ের সামনে। সেই লক্ষ্যে আগামী ১০ আগস্ট তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশের মুখোমুখি হবে স্বাগতিকরা।  

আজ রোববার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। এই জয়ে তিন ম্যাচের এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে জিতে নিল জিম্বাবুয়ে। ২০১৩ সালের পর এই প্রথম বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতল স্বাগতিকরা।

হারারের স্পোর্টস ক্লাবে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে স্কোরবোর্ডে ২৯০ রান তুলেছে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৮০ রান করেছেন মাহমুদউল্লাহ। ৮৪ বলে তাঁর ইনিংসটি সাজানো ছিল তিন বাউন্ডারি আর তিন ছক্কায়।

জবাব দিতে নেমে ১৫ বল হাতে রেখে জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে। দলের পক্ষে জোড়া সেঞ্চুরি করেছেন রাজা ও চাকাভা। ১০ বাউন্ডারি ২ ছক্কায় ৭৫ বলে ১০২ রানের ইনিংস উপহার দেন চাকাভা। তাঁর সঙ্গে ১১৭ রানের ম্যাচ জেতানো ইনিংস উপহার দেন সিকান্দার রাজা। ১২৭ বলে তাঁর ইনিংস সাজানো ছিল ৮ বাউন্ডারি আর ৪ ছক্কায়।