‘সাকিবের জন্য ভালোবাসা আগের মতোই আছে’

Looks like you've blocked notifications!

ভারতের সফরের একদিন আগে বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশের ক্রিকেট। জুয়াড়িদের প্রস্তাব গোপন করার অপরাধে নিষিদ্ধ হয়েছেন টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। সফরের একদিন আগে যখন এ খবরে হাহাকার দেশজুড়ে, তখন অধিনায়ককে ছাড়াই ভারতের বিমানে উঠেছেন মুশফিক-মাহমুদউল্লাহরা। তবে সফরে দলের সঙ্গে না থাকলেও সতীর্থদের হৃদয়ে ঠিকই আছেন বিশ্বসেরা অলরাউন্ডার। প্রথম টি-টোয়েন্টিতে মাঠের নামার আগের দিনও সাকিবের প্রতি ভালোবাসা জানাতে ভুলেননি মাহমুদউল্লাহ।

এই সফরে টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ। আর টেস্টের দায়িত্ব উঠেছে মুমিনুল হকের কাঁধে। আগামীকাল রোববার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

প্রথম ম্যাচকে সামনে রেখে আজ শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন মাহমুদউল্লাহ। সংবাদ সম্মেলনজুড়ে ছিল সাকিব প্রসঙ্গ। মাহমুদউল্লাহর মনে করেন, সাকিব ভুল করেছেন, তবে তাঁর প্রতি সমর্থন আছে পুরো দলের। কারণ বিশ্বসেরা অলরাউন্ডারের প্রতি তাঁদের ভালোবাসা আগের মতোই আছে।

মাহমুদউল্লাহ বলেন, ‘আমরা সবাই জানি সাকিব বাংলাদেশের সেরা পারফর্মার। সে আমাদের দলের মূল খেলোয়াড়। এই মুহূর্তে আমাদের সমর্থন তার সঙ্গে আছে। আমার মনে হয়, সে একটা ভুল করেছে। তবে আমরা আগের মতোই তার সঙ্গে আছি, তাকে সমর্থন করি। সাকিবের প্রতি আমাদের ভালোবাসা আগের মতোই আছে।’

সাকিবকে হারানোর বেদনায় পুড়ছে পুরো বাংলাদেশ শিবির। কিন্তু ক্রিকেট মাঠে সেই আবেগকে দূরে রেখে এখন ভালো খেলাই গোটা দলের একমাত্র লক্ষ্য। মাহমুদউল্লাহর কথায়, ‘এখন এই ইস্যুটি থেকে বেরিয়ে আমাদের ফোকাসে আগামীকালের ম্যাচ। আমাদের ভাবনায় এখন আগামীকালের ম্যাচটিতে কীভাবে ভালো করা যায় বা জেতা যায়। একই সঙ্গে তরুণ খেলোয়াড়দের জন্য এটা অনেক বড় সুযোগ। তাদের নিজেদের প্রমাণ করার ভালো মঞ্চ। আমার জন্যও এটা অনেক বড় সুযোগ দেশকে নেতৃত্ব দেওয়ার। আমাদের দলীয় ভাবে ভালো খেলতে হবে।’

বর্তমানে ভারতের রাজধানী দিল্লির বাতাসে দূষণের মাত্রা ভয়াবহ অবস্থায় পৌঁছেছে। শহরটিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও। দিল্লিতে বায়ু দূষণ নিয়ে আতঙ্ক বেড়ে গেলেও ভারত-বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ রাজধানী থেকে সরিয়ে নেওয়ার কোনো পরিকল্পনা নেই।

এ প্রসঙ্গে মাহমুদউল্লাহ বলেন, ‘খেলোয়াড়ররা তিন দিন ধরে এখানে অনুশীলন করছে। চেষ্টা করছে এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে। এখানে কিছু আমাদের কারো নিয়ন্ত্রণে নেই। আমাদের কাজ হলো খেলা। আমি সেই দিকেই মনোযোগ দিচ্ছি।’

পূর্ণাঙ্গ সফরে এবারই প্রথম ভারতে গেছে বাংলাদেশ। সাকিব ছাড়াও এই সফরে নেই দেশের অন্যতম ওপেনার তামিম ইকবাল। দুই সেরা পারফর্মারকে ছাড়া বাংলাদেশ কতটা লড়াই করতে পারে সেটাই দেখার। কিন্তু অতীত পরিসংখ্যান বলছে ভারতের কাছে টি-টোয়েন্টিতে কখনো পাত্তাই পায়নি বাংলাদেশ। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে আটবারের মুখোমুখিতে একবারও ভারতকে হারাতে পারেনি লাল-সবুজের দল।