শিরোপার আশা ছেড়ে দিয়েছেন গার্দিওলা

Looks like you've blocked notifications!

স্পেন ও জার্মানির অন্যতম সফল কোচ হিসেবে নিশ্চিতভাবেই নেওয়া যায় পেপ গার্দিওলার নাম। স্পেনে বার্সেলোনার কোচ হিসেবে চার মৌসুমের মধ্যে তিনবারই জিতেছেন শিরোপা। জার্মানিতে বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে তো ছিলেন আরো সফল। টানা তিন মৌসুমেই পেয়েছিলেন শিরোপা জয়ের স্বাদ। কিন্তু ইউরোপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ঘরোয়া প্রতিযোগিতা ইংলিশ প্রিমিয়ার লিগে এসে খুব একটা সুবিধা করতে পারছেন না এই স্প্যানিশ কোচ। রোববার এভারটনের বিপক্ষে ৪-০ ব্যবধানে হারের পর শিরোপা জয়ের আশা একরকম ছেড়েই দিয়েছেন গার্দিওলা।

মৌসুমের শুরুটা অবশ্য ভালোভাবেই করেছিল গার্দিওলার ম্যানচেস্টার সিটি। জয় পেয়েছিল প্রথম ছয়টি ম্যাচে। ১০ ম্যাচ পর্যন্ত ম্যানসিটির দখলেই ছিল পয়েন্ট তালিকার শীর্ষস্থান। কিন্তু তার পর থেকে যেন উল্টো পথে হাঁটছে গার্দিওলার শিষ্যরা। প্রিমিয়ার লিগের সর্বশেষ আটটি ম্যাচের চারটিতেই হারের পর অনেকটাই পিছিয়ে গেছে ব্লুরা। অন্যদিকে একের পর এক জয় দিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান পাকাপোক্ত করেছে চেলসি। ২১ ম্যাচ শেষে দুই দলের পয়েন্ট ব্যবধান এতটাই বেড়ে গেছে যে এখন শিরোপা জয়টা অসম্ভবই মনে হচ্ছে গার্দিওলার, ‘১০ পয়েন্টের ব্যবধান অনেক বড় ব্যাপার। এবারের মৌসুমের শেষে আমরা নিজেদের নতুন করে মূল্যায়ন করব। আমাদের পারফরম্যান্স কেমন ছিল, কোচ কেমন ছিল, খেলোয়াড়রা কেমন ছিল—সবকিছুই আমরা দেখব। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।’

ইংলিশ প্রিমিয়ার লিগের ২১ ম্যাচ শেষে ৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেলসি। ৪৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানের দখল নিয়েছে টটেনহাম ও লিভারপুল। ৪৪ পয়েন্ট নিয়ে আর্সেনাল আছে তৃতীয় স্থানে। আর চতুর্থ স্থানে থাকা ম্যানসিটির ঘরে জমা হয়েছে ৪২ পয়েন্ট।