ওয়ানডেতে ফিরছেন ডি ভিলিয়ার্স

Looks like you've blocked notifications!

ইনজুরির কারণে অনেক দিন ধরেই মাঠের বাইরে আছেন এ সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিলেন ২০১৬ সালের জুনে। তার পর থেকে মাঠের বাইরেই থাকতে হয়েছে তাঁকে। মাঝে ডি ভিলিয়ার্সের অবসরের কথাবার্তাও উঠতে শুরু করেছিল ক্রিকেট অঙ্গনে। তবে সব সংশয় উড়িয়ে দিয়ে আবার মাঠে ফিরতে যাচ্ছেন মারমুখী এই ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ডি ভিলিয়ার্সই নেতৃত্ব দেবেন দক্ষিণ আফ্রিকাকে।

কনুইয়ের ইনজুরির কারণে দীর্ঘ সময় মাঠের বাইরে থাকতে হয়েছিল ডি ভিলিয়ার্সকে। তাঁর অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকার নেতৃত্বের ভার এসেছিল ফাফ দু প্লেসির কাঁধে। সেই দায়িত্বটা দু প্লেসি পাকাপাকিভাবে পেয়ে যেতে পারেন, এমন ধারণাও করেছিলেন অনেকে। তবে ইনজুরি কাটিয়ে আবার মাঠে ফিরে অধিনায়কত্বও গ্রহণ করছেন ডি ভিলিয়ার্স। বুধবার কেপটাউনে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচেও মাঠে দেখা যেতে পারে ডানহাতি এই ব্যাটসম্যানকে। সেটা এখনো নিশ্চিত না হলেও ওয়ানডে সিরিজে যে তিনিই দলকে নেতৃত্ব দেবেন, তা নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। নির্বাচক কমিটির আহ্বায়ক লিনডা জোনডি এক বিবৃতিতে বলেছেন, ‘এবিকে একজন খেলোয়াড় ও অধিনায়ক হিসেবে ফিরে পাওয়াটা দারুণ ব্যাপার। চ্যাম্পিয়নস ট্রফির আগ দিয়ে এখন আমরা খুব গুরুত্বপূর্ণ একটা সময় পার করছি। ভালোভাবে প্রস্তুতি নেওয়ার জন্য আমাদের হাতে আর মাত্র ১০টি ম্যাচ বাকি আছে। শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচটি ও নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচটি।’

ডি ভিলিয়ার্স ছাড়াও দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন তরুণ পেসার লিনগি নগিডি। শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচে দারুণ নৈপুণ্য দেখিয়ে নির্বাচকদের নজর কেড়েছেন এই ডানহাতি পেসার। দুই ম্যাচে তিনি নিয়েছেন ছয়টি উইকেট।

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দল : এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলা, ফারহান বেহারদিন, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, ফাফ দু প্লেসি, ইমরান তাহির, ডেভিড মিলার, ক্রিস মরিস, ওয়েন প্রানেল, লুনগি নগিডি, আন্দিলে ফেলুকওয়ায়ো, ডোয়াইন প্রেস্টোরিয়াস, কাগিসো রাবাদা ও তাবরিজ শামসি।