নিরাপত্তা অজুহাতে বাংলাদেশে আসছে না কানাডা

Looks like you've blocked notifications!

আগামী মার্চে বাংলাদেশে বসছে বিশ্ব হকি লিগের দ্বিতীয় রাউন্ড। এই আসরে খেলার কথা ছিল কানাডা জাতীয় হকি দলেরও। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে তারা বাংলাদেশে খেলতে না আসার সিদ্ধান্ত নিয়েছে। বুধবার বাংলাদেশ হকি ফেডারেশনকে বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ)।

আগামী ৪ মার্চ থেকে এই টুর্নামেন্টে বাংলাদেশে শুরু হওয়ার কথা। ওমান, ফিজি, চীন, ঘানা, মিসর, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশের সঙ্গে কানাডারও অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ সিদ্ধান্ত পরিবর্তন করে কানাডা।

বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক এ ব্যাপারে বলেন, ‘হ্যাঁ, মঙ্গলবার রাতে কানাডা হকি ফেডারেশন মেইলে নিশ্চিত করেছে এই মুহূর্তে বাংলাদেশে আসতে চায় না তারা। অবশ্য আমরা তাদের আশ্বস্ত করেছি বাংলাদেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি যথেষ্ঠই স্বাভাবিক। আন্তর্জাতিক হকি ফেডারেশনকে বিষয়টি পুনর্বিবেচনার জন্যও আবেদন করেছি।’

হকি ফেডারেশন থেকে তাদের জানানো হয়, কিছুদিন আগেই এখানে অনূর্ধ্ব-১৮ যুব এশিয়া কাপের আয়োজন হয়েছে। ইংল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশ সফর করে গেছে। এমনকি বাংলোদেশে খেলে গেছে অস্ট্রেলিয়া ফুটবল দলও। তাই বাংলাদেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই।

গত বছর জুলাইতে রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার ঘটনায় ২২ জন নিহত হওয়ার পর ইংল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসতে কিছুটা ভেবেছিল। অবশ্য পরবর্তী সময়ে তারা বাংলাদেশে এসেছে। এর আগে ২০১৫ সালে এই নিরাপত্তার অজুহাতে অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফর বাতিল করেছিল।

হকিতেও এই ধরেন ঘটনা নতুন নয়। এ আগে গত বছর আগস্টে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিল জাপান। নিরাপত্তা ইস্যুতে এবার বাংলাদেশে আসছে না কানাডা।