রানিয়েরিকে বহিষ্কার করল লেস্টার

Looks like you've blocked notifications!

কোচদের জীবন এমনই, সফলতা পেলে তাঁকে মাথায় তুলে নাচানো হয় আর ব্যর্থ হলে ছুড়ে ফেলে দেওয়া হয়। ক্লদিও রানিয়েরির সঙ্গেও এমনই হলো। গত মৌসুমে অবিশ্বাস্যভাবে লেস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জেতানোর কারিগর এই কোচকে বরখাস্ত করা হয়েছে। এই মৌসুমে ২৫ ম্যাচে ২১ পয়েন্ট সংগ্রহ করা লেস্টার এখন অবনমনের দোড়গোড়ায়। ব্যর্থতার প্রথম কোপটা পড়ল কোচের ওপরই। লেস্টার রূপকথার নেপথ্যের নায়ককে হটিয়ে দিল ক্লাব কর্তৃপক্ষ। 

গতবার শিরোপা জিতলেও এই মৌসুমে লেস্টার হাটছে উল্টো পথে। পয়েন্ট টেবিলের ১৭তম অবস্থানে রয়েছে রানিয়েরির শিষ্যরা। অবনমন অঞ্চলে থাকা তিন দলের সঙ্গে পয়েন্ট দূরত্ব খুবই সামান্য। এভাবে চলতে থাকলে শেষ পর্যন্ত অবনমন হয়েই যাবে লেস্টারের। তাই নতুন কারো হাতে দায়িত্ব দিয়ে অবনমনটা ঠেকাতে চাইছে ক্লাব কর্তৃপক্ষ। এক বিবৃতিতে লেস্টার সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, ‘এই মৌসুমে ক্লাব হুমকির মুখে দাঁড়িয়ে আছে। তাই নেতৃত্বে পরিবর্তন আনার কথা চিন্তা করেছি আমরা। রানিয়েরিকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তটা কঠিন ছিল তবে ধারাবাহিকতা রক্ষার জন্য এটা জরুরি ছিল। প্রিমিয়ার লিগে টিকে থাকাটাই ছিল আমাদের প্রধান লক্ষ্য। তবে রানিয়েরি লেস্টারের জন্য যা করেছেন, সেজন্য ক্লাব সবসময়ই তাঁর প্রতি কৃতজ্ঞ থাকবে।’

লেস্টার সিটির দায়িত্ব নেওয়ার আগে ১৫টি দলের কোচ ছিলেন রানিয়েরি। ৩০ বছরের ক্যারিয়ারে পাঁচ বার বহিষ্কার হয়েছেন তিনি। চেলসির কোচ থাকাকালে দল ও ফরমেশনে বারবার পরিবর্তন আনায় ব্রিটিশ গণমাধ্যম তাঁর নাম দিয়েছিল ‘টিংকারম্যান’। ২০১৪ সালের বিশ্বকাপ বর্থতার পর গ্রিস জাতীয় দলের কোচ হিসেবে যোগ দেন রানিয়েরি। সে বছরের ১৫ নভেম্বর ইউরো বাছাইপর্বে গ্রিস হেরে যায় ফারো আইল্যান্ডের কাছে। সেখানেও তাঁকে পড়তে হয় বহিষ্কারের খাঁড়ায়।

এরপর লেস্টারের কোচ হিসেবে যোগ দেন রানিয়েনি। তবে লেস্টারে উষ্ণ অভ্যর্থনা পাননি তিনি। লেস্টারের ইতিহাসের সবচেয়ে বড় তারকা গ্যারি লিনেকার কোচ হিসেবে রানিয়েরিকে পছন্দ করেননি। তবে ক্লাবের ১৩২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা জেতা রানিয়েরি আজ কিংবদন্তি। ২০১৬ সালের ফিফা বর্ষসেরা কোচের স্বীকৃতিও এনে দেয় রানিয়েরিকে। বর্ষসেরা ঘোষিত হওয়ার দুই মাসের মাথায় ছাটাইও হতে হলো। এটাকেই হয়তো মুদ্রার ওপিঠ দেখা বলে!