বঙ্গবন্ধুর স্মৃতির বাড়িতে রবি শাস্ত্রী

Looks like you've blocked notifications!
ভারতীয় ক্রিকেট দলের টিম ডিরেক্টর রবি শাস্ত্রী।

এর আগে বহুবার ঢাকায় এসেছিলেন, কিন্তু সময়-সুযোগ করে উঠতে পারেননি। এবার সময় বের করে গেলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানমণ্ডি ৩২ নম্বরের বাড়িতে। ভারতীয় ক্রিকেট দলের টিম ডিরেক্টর রবি শাস্ত্রী সোমবার সকালে অনেকটা ট্যুরিস্টের মতো করে চলে গেলেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে।

আগের দিনই ফতুল্লা টেস্ট শেষ হয়েছে। তাই সোমবার সকালে হাতে সময় থাকায় ১১টার দিকে ভারতীয় দলের ম্যানেজার বিশ্বরুপ দেকে সঙ্গে নিয়ে চলে যান ধানমণ্ডির সেই বাড়িতে। সঙ্গে ছিলেন ভারতীয় দলের কর্মকর্তা ও সাবেক ক্রিকেটার সঞ্জয় বাঙ্গার। এ ছাড়া স্টাফ ভারত অরুণ ও শ্রীধর তাঁদের সঙ্গে ছিলেন।

বাড়ির ভেতরে গিয়ে ঘুরে ঘুরে দেখলেন প্রতিটি কোণ। তার আগে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। বঙ্গবন্ধুর অন্তিম পরিণতির মর্মস্পর্শী গল্প শুনে অবাক হয়ে গেলেন রবি শাস্ত্রী, ‘এটা কীভাবে হয়, কারোর সঙ্গে এমনটা ঘটতে পারে! এমন একজন মানুষকে গুলি করতে ঘাতকদের হাত একটুও কাঁপল না।’

ভারতীয় টিম ডিরেক্টর এর পর চলে গেলেন সেই সিঁড়িতে, যেখানে বঙ্গবন্ধুকে গুলি করা হয়েছিল। সেই সিঁড়িতে হাত রেখে শ্রদ্ধাও জানিয়েছেন তিনি।

পরে শ্রদ্ধা জানিয়ে বইতে কিছু লেখার পালা। রবি শাস্ত্রী লিখলেন, ‘প্রথমবার এখানে এলাম। ফিরে যাচ্ছি অসাধারণ অভিজ্ঞতা নিয়ে। এখন বুঝতে পারলাম, কেন এই ব্যক্তিকে সব সময় একজন মহৎ মানুষ বলা হয়। এখানকার সবকিছু আমার হৃদয় ছুঁয়ে গেছে। বাংলাদেশে যাঁরা আসবেন, তাঁরা অবশ্যই এখানে একবার আসবেন।’