চ্যাম্পিয়নস লিগ শেষ, বার্সা-যুগ নয়!

Looks like you've blocked notifications!

ঘরের মাঠে প্যারিস সেন্ট জার্মেইনকে বিধ্বস্ত করার পরের ম্যাচেই দেপোতির্ভো লা করুনার বিপক্ষে ২-০ গোলে হেরে যায় বার্সেলোনা। এরপর টানা তিন ম্যাচ জেতার পর আবার মালাগার কাছে হেরে বসে কাতালান ক্লাবটি। পরের ম্যাচে চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাসের কাছে ৩-০ গোলের হার। বিধ্বস্ত বার্সা লা লিগার পরের ম্যাচটি কোনোমতে জিতলেও ইউরোপসেরার লড়াইয়ে ফিরতি পর্বে জুভদের সঙ্গে ড্র করে প্রতিযোগিতা থেকে বিদায় নেয়।

তুরিনের ওল্ড লেডি খ্যাত দলটির বিপক্ষে কোনোমতেই পেরে ওঠেনি বার্সেলোনা। এরপরই আলোচনা উঠে গেছে, সত্যিই কি শেষ হতে চলছে বার্সেলোনা-যুগ? মেসি-নেইমার-সুয়ারেজদের আক্রমণভাগ কি শেষ পর্যন্ত ফ্লপ হতে বসল? জুভেন্টাসের বিপক্ষে হারের পর বার্সা-যুগের সমাপ্তি প্রসঙ্গে ফুটবলবিশ্বে এখন বেশ সরব।

ঘরের মাঠে ২০১৩ সালের পর চ্যাম্পিয়নস লিগের ম্যাচে আর হারেনি বার্সেলোনা। বায়ার্নের বিপক্ষে সেই ম্যাচের পর ন্যু ক্যাম্পে আর কোনো ম্যাচেই গোলশূন্য থাকেননি মেসি-নেইমাররা। এই প্রথম ঘরের মাঠে কোনো দলের বিপক্ষে গোল করতে ব্যর্থ হলেন তাঁরা। ২০১৫ সালে ট্রেবল জয়ের পর আর তেমন বড় কোনো সাফল্য নেই দলটির। চ্যাম্পিয়ন্স ট্রফি তো হাতছাড়া হলোই, বড় কোনো অঘটন না ঘটলে লা লিগার শিরোপাও এবার ধরে রাখতে পারবে না দলটি।  এ কারণেই সমালোচকরা মনে করছেন, বার্সায় মেসি-নেইমার-সুয়ারেজদের সময় শেষ হয়ে এসেছে। এমএসএন জুটি এখন ধারাবাহিকভাবে চমক দেখাতে ব্যর্থ হচ্ছে। পিএসজির বিপক্ষে ‘মিরাকল’ ম্যাচের পর এই তিন তারকার সমন্বয়েও অভাব দেখা গেছে। আর দলের প্রাণভোমরা মেসিও নেই আগের মতো। নিজ দেশ আর্জেন্টিনা বিশ্বকাপের বাছাইপর্বে ধুঁকছে। চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন মেসি। খারাপ সময়ের ছাপটা ক্লাব ফুটবলেও পড়ছে।

গতকাল রাতে জুভেন্টাসের বিপক্ষে ৬০ শতাংশের বেশি বল দখলে রাখলেও গোল পায়নি বার্সা। সে দলটি প্রতিযোগিতায় প্রতি ৩২ মিনিটে একটি করে গোল করেছে, সেই দলটিই কি না জুভদের বিপক্ষে দুই লেগ মিলিয়ে পুরো ১৮০ মিনিটে একটাও গোল পেল না!  কোয়ার্টার ফাইনালে উঠতে প্রতিপক্ষের জালে ২৬ বার বল জড়িয়েছে বার্সেলোনা। প্যারিস সেন্ট জার্মেইনকে ১০, সেল্টিককে ৯, ম্যানচেস্টার সিটির মতো বড় দলের জালে ৭ গোল দেওয়া দলটিই কি না গোল করতে ভুলে গেল!

যে যা-ই বলুক না কেন, বার্সা ফুরিয়ে গেছে এমন এ কথা মানতে নারাজ কোচ লুইস এনরিকে। চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়ের জন্য প্রথম লেগের ম্যাচটাতে বড় ব্যবধানটাকে দায়ী করছেন তিনি। বার্সা কোচ বলেন, ‘এ মুহূর্তে ভালো ছন্দে নেই আমরা। বেশ কয়েকটি ম্যাচের ফল আমাদের বিপক্ষে গেছে। তবে দলটার দিকে তাকিয়ে দেখুন, যেকোনো সময়ে ঘুরে দাঁড়াতে সক্ষম আমরা।’ একই কথা বলেন বার্সার তারকা ফুটবলার জেরার্ড পিকে। তিনি বলেন, ‘ভালো খেলেই জিতেছে জুভেন্টাস। লা লিগায়ও আমাদের সম্ভাবনা কম, কারণ রিয়াল বেশ ভালো অবস্থানে আছে। তবে ফেরার সক্ষমতা রয়েছে আমাদের। নিজেদের সামর্থ্যের ওপর ভরসা হারাইনি এখনো।’