কন্ডিশন-ভীতিটা ভুলে যেতে চান সৌম্য

Looks like you've blocked notifications!

ইংল্যান্ডের আবহাওয়ায় মানিয়ে নেওয়ার জন্যই সাসেক্সে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করছে বাংলাদেশ জাতীয় দল। এর পর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফিতে মাঠে নামবে মাশরাফি বিন মুর্তজার দল। বলা বাহুল্য, এ দুটি সিরিজে প্রতিপক্ষের চেয়ে বাংলাদেশের জন্য বেশি চিন্তার বিষয় ইংলিশ কন্ডিশন। বাংলাদেশে যখন ভ্যাপসা গরম পড়েছে, ইংল্যান্ড-আয়ারল্যান্ডে তখনো বেশ শীত। সে কারণেই আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে বেশ খানিকটা বেগ পেতে হবে বাংলাদেশের ক্রিকেটারদের। এমনটি যাতে না হয়, সে কারণেই আগেভাগে ইংল্যান্ডে যাওয়া।

তবে কন্ডিশনের ভীতিটাকে বড় করে দেখতে চাইছেন না টাইগার ওপেনার সৌম্য সরকার। তাঁর মতে, আবহাওয়া নিয়ে বেশি ভাবার সুযোগ নেই। যে সময়টুকু পেয়েছে বাংলাদেশ দল, তার মধ্যেই নিজেদের সর্বোচ্চটুকু দিয়ে মানিয়ে নেওয়ার চেষ্টা করবে তারা। ফেসবুকে এক ভিডিওবার্তায় সৌম্য বলেন, ‘আবহাওয়া নিয়ে বেশি ভেবে লাভ নেই। আবহাওয়া তো চাইলেই আর বদলানো যাবে না। তার চেয়ে বরং এখানকার উইকেট আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’ ভালোভাবে অনুশীলন চালিয়ে গেলে এ উইকেটে ভালো করা সম্ভব বলে মনে করছেন সৌম্য।

এ সময়ের মধ্যে ইংলিশ কন্ডিশনে নিজেদের মানিয়ে নিতে পারবেন বলে বিশ্বাস সৌম্যর। তিনি বলেন, ‘এখানকার আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার জন্য ১০ দিন আগে ইংল্যান্ড এসেছি আমরা। আবহাওয়া নিয়ে ভাবতে চাইছি না। এই আবহাওয়ায় নিজেদের ব্যাটিং-বোলিং-ফিল্ডিং ঠিক করে নেওয়ার চেষ্টা করছি। যত দ্রুত নিজেদের মানিয়ে নিতে পারব, ততই আমাদের জন্য ভালো।’

১০ দিনের এই কন্ডিশনিং ক্যাম্পে দুটি অনুশীলন ম্যাচ খেলবে বাংলাদেশ, যার দ্বিতীয়টি অনুষ্ঠিত হবে শুক্রবার। ত্রিদেশীয় সিরিজ খেলতে ৭ মে আয়ারল্যান্ডে উড়াল দেবেন মুশফিক-তামিমরা। ১২ মে প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে মাশরাফির দল।